1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শেখ কামালের জন্মদিনে আবেগাপ্লুত বোন শেখ হাসিনা : স্মারক ডাকটিকিট অবমুক্ত

সুভাষ হিকমত : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৬ আগস্ট, ২০২১

বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে ১০ টাকা মূল্যমানের স্মারক ডাকটিকিট, ১০ টাকার উদ্বোধনী খাম ও ৫ টাকা মূল্যের ডাটাকার্ড অবমুক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৫ আগস্ট) এ উপলক্ষে গণভবনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

১৯৪৯ সালের এই দিনে গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন শেখ কামাল। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে ঘৃণ্য শত্রুদের বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হয়ে মাত্র ২৬ বছর বয়সে বাবা বঙ্গবন্ধুর সঙ্গে শাহাদাতবরণ করেন তিনি।

 

বাংলাদেশের রাজনীতিতে অন্য রকম এক জোয়ার আনার চেষ্টা করেছিলেন শেখ কামাল। বিশেষ করে ছাত্র রাজনীতির গুণগত মানের পরিবর্তনের চেষ্টা ছিল তার। ছিলেন উদ্যমী পুরুষ। সংস্কৃতি অঙ্গন থেকে খেলার মাঠ সর্বত্র সমান দাপট।

দেশের নাট্য আন্দোলনের ক্ষেত্রে শেখ কামাল ছিলেন প্রথম সারির সংগঠক। ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতাও। অভিনেতা হিসেবেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত ছিলেন তিনি। শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় উৎসাহী শেখ কামাল স্বাধীনতার পর আবির্ভূত হন ক্রীড়া সংগঠক হিসেবে। তিনি উপমহাদেশের অন্যতম ক্রীড়া সংগঠন ও আধুনিক ফুটবলের অগ্রদূত আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা।

 

এর আগে জাতীয় ক্রীড়া পরিষদ আয়োজিত প্রথম শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের সময় আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার জাতীয় ক্রীড়া পরিষদ টাওয়ারের অডিটোরিয়ামে আয়োজিত এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়েছিলেন প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘শেখ কামাল বেঁচে থাকলে দেশের যুব সমাজের জন্য অনেক কিছু করতে পারতো। খেলাধুলার প্রতি তার ছিল অত্যন্ত আগ্রহ। ক্রীড়াঙ্গনকে ঢেলে সাজানোর উদ্যোগ ছিল তার। বিশেষ করে ফুটবল-ক্রিকেটসহ অন্যান্য খেলায় আধুনিকতার ছোঁয়া আনতে চেয়েছিল সে। রাষ্ট্রপতির ছেলে হয়েও অত্যন্ত সাদামাটা জীবন-যাপন করতো কামাল। অর্থ, সম্পদ ও ব্যবসা-বাণিজ্যের দিকে তার কোনো নজরই ছিল না। ক্রীড়া ও সাংস্কৃতিই ছিল তার সবকিছু।’

দেশের আধুনিক ক্রীড়ার স্বপ্নদ্রষ্টা শেখ কামালের স্মৃতিচারণ করতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঝে মধ্যেই বাকরুদ্ধ হয়ে পড়েন। এ সময় অনুষ্ঠানে উপস্থিত মানুষের মধ্যে অনেককে চোখের পানিও ফেলতেও দেখা গেছে।

 

যারা প্রথমবার শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পেয়েছেন তাদের অভিনন্দন ও ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘ক্রীড়াক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে যাক সেটাই আমি চাই। কারণ, যে কোনো জাতির জন্য শিক্ষা, ক্রীড়া, সাংস্কৃতিচর্চা অপরিহার্য। আমি মনে করি, এ পুরস্কারের মধ্যে কামালকে যেমন সম্মান জানানো হয়েছে তার পাশাপাশি খেলায়ও মানুষের সম্পৃক্ততা বাড়বে এবং উৎসাহিত হবে।

যারা প্রথম শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পেয়েছেন

আজীবন সম্মাননা : কাজী মো. সালাউদ্দিন।
ক্রীড়াবিদ : মাহফুজা খাতুন শিলা (সাঁতার), রোমান সানা (আরচারি) ও মাবিয়া আক্তার সীমান্ত (ভারত্তোলন)।

ক্রীড়া সংগঠক : মনজুর কাদের (শেখ জামাল ধানমন্ডি ক্লাব) ও ক্য শৈ ল হ্ন (কারাতে ফেডারেশন)।
উদীয়মান ক্রীড়াবিদ : আকবর আলী (ক্রিকেট), ফাহাদ রহমান (দাবা), উন্নতি খাতুন (ফুটবল)।

ফেডারেশন/অ্যাসোসিয়েশন/সংস্থা : বাংলাদেশ ক্রিকেট বোর্ড।
ক্রীড়া সাংবাদিক : মুহাম্মদ কামরুজ্জামান।
পৃষ্ঠপোষক : ওয়ালটন।


সর্বশেষ - রাজনীতি