1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

গ্যাস সরবরাহে গোপালগঞ্জে ১১০ কিলোমিটার পাইপলাইন

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২১ জুলাই, ২০২৩

গোপালগঞ্জে গ্যাস দিতে ১১০ কিলোমিটার পাইপলাইন নির্মাণ করতে চায় সরকার। লাঙ্গলবন্দ থেকে গোপালগঞ্জ পর্যন্ত এই পাইপলাইনের সম্ভাব্যতা জরিপের কাজ করছে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি (জিটিসিএল)। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে পাইপলাইনটির নির্মাণ ব্যয় হবে ২ হাজার ৩৬০ কোটি টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, পদ্মা সেতুতে এ ধরনের পাইপলাইন নির্মাণ কাজ সহজ হবে। কারণ, আগে থেকেই সেখানে গ্যাস পাইপলাইন স্থাপন করা আছে। এই পাইপলাইনের সঙ্গে শুধু দুই প্রান্তকে জুড়ে দেওয়া হবে।

জিটিসিএল সূত্র বলছে, লাঙ্গলবন্দ-মাওয়া এবং জাজিরা-টেকেরহাট-গোপালগঞ্জ গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ করা হবে।

জিটিসিএল পাইপলাইন নির্মাণের মূল উদ্দেশ্য হিসেবে বলা হচ্ছে, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গ্যাস সরবরাহের জন্য গ্যাস সঞ্চালন অবকাঠামো নির্মাণ করা হচ্ছে। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে স্থাপিতব্য বিভিন্ন গ্যাস ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র, সার কারখানা ও বাণিজ্যিক ইউনিটে গ্যাস সরবরাহ করা ছাড়াও জ্বালানি সরবরাহের মাধ্যমে দেশের সুষম উন্নয়ন নিশ্চিত করবে বলে আশা করা হচ্ছে।

পাইপলাইনটি হবে ৩৬ ইঞ্চি ব্যাসের। প্রকল্পের ফিজিবিলিটি স্টাডির কাজ চলছে বলে জিটিসিএল এর একজন কর্মকর্তা জানান। তিনি বলেন, দক্ষিণ পশ্চিমাঞ্চলে খুলনা পর্যন্ত আগে থেকে একটি গ্যাস পাইপলাইন রয়েছে। কিন্তু পাইপলাইনটি পাবনা, ঈশ্বরদী, কুষ্টিয়া ঘুরে খুলনা গেছে। এই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বেশ কঠিন। তিনি বলেন, পদ্মা সেতু নির্মাণ হওয়াতে পাইপলাইন নির্মাণ করা এখন খুব সহজ। কারণ পদ্মা সেতুতে আগে থেকেই গ্যাস পাইপলাইন বসানো রয়েছে।

সূত্রমতে, পদ্মা সেতুর ৬ দশমিক ১৫ কিলোমিটার অংশে ৫৩১টি পাইপ বসানো হয়েছে। পাইপগুলোর দৈর্ঘ্য ১২ মিটার, ব্যাস ৭৬০ মিলিমিটার, ওজন ৫ দশমিক ৬৭ টন। এই পাইপলাইন দিয়ে দক্ষিণ পশ্চিমাঞ্চলে গ্যাস সরবরাহের পরিকল্পনা রয়েছে সরকারের।

জিটিসিএল বলছে, এছাড়া গোপালগঞ্জ থেকে আরও একটি পাইপলাইন নির্মাণ করা হবে। এই পাইপলাইনটি হবে খুলনা পর্যন্ত। দক্ষিণ-পশ্চিমাঞ্চলে স্থাপিতব্য বিভিন্ন গ্যাস ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র, সার কারখানা ও বাণিজ্যিক ইউনিটে গ্যাস সরবরাহ করা এবং জ্বালানি সরবরাহের মাধ্যমে দেশের সুষম উন্নয়ন নিশ্চিত করার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

পাইপলাইনটি হবে ৩০ কিলোমিটার। ৪২ ইঞ্চি ব্যাসের এই পাইপলাইনটি স্থাপনে মোট ব্যয় হবে ১ হাজার কোটি টাকা।

জিটিসিএল সূত্র বলছে, পরিকল্পনা অনুযায়ী ২০২৬ সালের মধ্যে এই পাইপলাইন দুটিরই নির্মাণ কাজ শেষ করতে চায় জ্বালানি বিভাগ। দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি ওই অঞ্চলে গ্যাস সরবরাহের। পদ্মা সেতু নির্মাণে ওই এলাকার যে অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে জ্বালানি সরবরাহ বৃদ্ধি তাতে গতি আনবে বলে মনে করা হচ্ছে।

জিটিসিএল সূত্র আরও বলছে, সরকার খুলনা এবং বরিশাল অঞ্চলে গ্যাস সরবরাহের জন্য গোপালগঞ্জে একটি হাব করছে। এখান থেকে খুলনা এবং বরিশাল অঞ্চলে পৃথক পাইপলাইন যাবে।


সর্বশেষ - রাজনীতি