1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পরিত্যক্ত বোতল দিয়ে ডাস্টবিন তৈরি ছাত্রলীগের

নিজস্ব প্রতিবেদন : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৬ জুলাই, ২০২৩

পটুয়াখালী শহরের ঝাউতলা এলাকার ৪ লেন সড়কের ওপরে দেখা মিলছে প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি ডাস্টবিন। শুধু ঝাউতলা এলাকায়ই নয় শহরের বাসস্ট্যান্ড, লঞ্চঘাট জুবলী স্কুল এলাকায় রয়েছে এই প্লাস্টি বোতল দিয়ে তৈরি ডাস্টবিন। পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি এই ডাস্টবিন দৃষ্টি আকর্ষণ করবে যে কারও। অনেককে আনন্দ নিয়েই এই ডাস্টবিন ব্যবহার করতে দেখা গেছে।

জানা গেছে, শহরের বর্জ্য ব্যবস্থাপনায় নাগরিকদের সম্পৃক্ত করতে এবং যত্রতত্র ময়লা না ফেলার বিষয়ে সচেতনতা সৃষ্টি ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে বানানো হয়েছে ডাস্টবিনগুলো। আর অভিনব এই উদ্যোগটি নিয়েছেন পটুয়াখালী জেলা ছাত্রলীগ নেতা মাহমুদুল হাসান রাইয়ান। তিনি পটুয়াখালী জেলা ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক ও বর্তমানে পদ প্রত্যাশী। ছাত্রলীগ এই নেতা ব্যক্তি উদ্যোগে বৃহস্পতিবার শহরের গুরুত্বপূর্ণ স্থানে তিনি পাঁচটি ডাস্টবিন স্থাপন করেছেন।

অভিনব এই উদ্যোগের বিষয়ে মাহমুদুল হাসান রাইয়ান বলেন, ‘আমাদের শহরের বিভিন্ন স্থানে মানুষ ব্যবহৃত প্লাস্টিকের বোতলগুলো ফেলে রাখে। যা পরিবেশের ক্ষতি করে এবং জলবায়ু পরিবর্তনের মূল কারণ। তাই আমি চিন্তা করি এসব পরিত্যক্ত বোতল কাজে লাগিয়ে মানুষকে কিভাবে সচেতন করা যায়। এর পরই এই উদ্যোগ গ্রহণ করি।’

রাইয়ানের এই উদ্যোগের প্রশংসা করেছেন শহরের শিক্ষার্থী থেকে শুরু করে আশপাশের দোকানদাররা, পথচারীরা এবং এই এলাকায় আগত বিভিন্ন পেশার মানুষ। প্লাস্টিকের বর্জ্য দিয়ে ভরে গেলে বোতল আকৃতির এই ডাস্টবিনগুলো পটুয়াখালী পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মীরা পরিষ্কার করে প্রতিদিন।


সর্বশেষ - রাজনীতি