1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

টাকা-রুপিতে লেনদেন শুরু, বাংলাদেশ-ভারত ডুয়েল কারেন্সি কার্ড চালু চলতি বছরই

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩

টাকা ও রুপিতে লেনদেন নিশ্চিতে চলতি বছরই ডুয়েল কারেন্সি কার্ড চালু করবে বাংলাদেশ ও ভারত। এমনটি জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

ভারতের সাথে আন্তঃবাণিজ্যের ক্ষেত্রে রুপিতে লেনদেন শুরু হলো আজ (১১ জুলাই)। বাংলাদেশে ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার রাজধানীর একটি হোটেলে এই কার্যক্রমের উদ্বোধন করেছেন।

বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের অন্যতম বড় অংশীদার ভারত। দেশটি থেকে বছরে প্রায় ১৪ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করে ঢাকা। বিপরীতে রপ্তানি হয় ২ বিলিয়ন ডলারের মতো। এতোদিন এর পুরোটাই ডলারে লেনদেন সম্পন্ন হলেও এখন থেকে রপ্তানির সমপরিমাণ পণ্য আমদানি করা যাবে রুপিতে। আজ থেকে শুরু হয়েছে এ কার্যক্রম।

শুরুতে রাষ্ট্রায়াত্ত্ব ব্যাংক সোনালী এবং বেসরকারি ইস্টার্ন ব্যাংকের মাধ্যমে ঋণপত্র খুলতে পারবেন ব্যবসায়ীরা। এ জন্য ভারতের স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং আইসিআইসিআই ব্যাংকের সাথে কাজ করবে ব্যাংক দু’টি। রুপিতে ঋণপত্র খোলা এবং তা নিষ্পত্তির ব্যবস্থা করেছে বাংলাদেশ ব্যাংকও।

এ প্রসঙ্গে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, আন্তঃবাণিজ্যে টাকা-রুপি লেনদেনের ফলে বিদেশি মুদ্রার রিজার্ভে চাপ কিছুটা কমবে। লেনদেনের খরচ কমে আসবে। অন্যান্য ক্ষেত্রে লেনদেন নিশ্চিতে ভারত ও বাংলাদেশ কাজ করছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, কোভিডের পর থেকে, রিজার্ভের ওপর অতি নির্ভরতা কমাতে দীর্ঘদিন ধরে বিকল্প খুঁজছিল বাংলাদেশ। নতুন উদ্যোগের ফলে আমদানিকারকরা রুপিতে ব্যাংকে এলসি খুলতে পারবেন। টাকা-রুপি লেনদেনের ফলে পেমেন্ট নির্ঝঞ্ঝাট হবে। ফলে, দেশীয় রফতানিকারকরা ভারতে আরও বেশি পণ্য পাঠাতে উৎসাহী হবে।


সর্বশেষ - রাজনীতি