1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ক্যাশলেস লেনদেন নিয়ে আসছে ডিজিটাল ব্যাংক

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১০ জুলাই, ২০২৩

দরকার নেই চেক বই, জমা বই কিংবা ডেবিট বা ক্রেডিট কার্ড। থাকবে না কোনো শাখা, প্রশাখা, এজেন্ট ব্যাংকিং, এটিএম বুথও। তারপরও ব্যাকিং কার্যক্রম সমানে চলবে রাত-দিন ২৪ ঘন্টা, শুধু অ্যাপসের মাধ্যমে। সশরীরে ব্যাংকে যাবার দরকারও পড়বে না গ্রাহকের। এই ব্যাংক ব্যবস্থার নাম ডিজিটাল ব্যাংক, যা দেশে চালু হতে যাচ্ছে শিগগিরই।

প্রচলিত লেনদেন ব্যবস্থার বাইরে গিয়ে শুধু ইলেক্ট্রনিক্স গেজেটনির্ভর ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার জন্য এরই মধ্যে অনুমোদন দিয়েছে সরকার। সংশ্লিষ্টরা বলছেন, ক্যাশলেস লেনদেনের কারণে ডিজিটাল ব্যাংকিং এ বাড়তি সুবিধা থাকবে গ্রাহকের। আর বিশেষজ্ঞরা বলছেন, এতে বেশি ঋণ পাবেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা।

স্বয়ংক্রিয় এবং পুরোপুরি প্রযুক্তিনির্ভর এই ব্যাংকের জন্য আবেদন করা যাবে আগামী পহেলা আগষ্ট পর্যন্ত। বাংলাদেশ ব্যাংক বলছে, অনুমোদন প্রক্রিয়ায় অগ্রাধিকার পাবেন প্রযুক্তি দক্ষতাসম্পন্নরা।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক জাকির হোসেন চৌধুরী বলেন, ‘প্রান্তিক পর্যায়ের মানুষের আর্থ সামাজিক উন্নয়নে ডিজিটাল ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ক্ষুদ্র উদ্যোক্তাদের কস্ট অব ডুয়িং বিজনেস অনেক কমে যাবে। দিনের শুরুতে ঋণ নিয়ে টাকা কাটিয়ে আবার আবার সন্ধ্যায়ই ব্যাক করা যাবে। এটার ইন্টারেস্ট রেট হবে সিঙ্গেল ডিজিট। কোনো রকম কলেটরেল থাকবে না।’

ডিজিটাল ব্যাংকিংয়ের অনুমোদন পেতে, আবেদনের প্রস্তুতি নিচ্ছে মোবাইল ব্যাংকিং সেবাদানকারী কিছু প্রতিষ্ঠান আর কয়েকটি ব্যাংক। তারা সাইবার নিরাপত্তা জোরদারের বিষয়কেই গুরুত্ব দিচ্ছেন বেশি।

মোবাইলভিত্তিক আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান নগদের জনসংযোগ বিভাগের প্রধান মুহাম্মদ জাহিদুল ইসলাম বলেন, ‘খুবই টেকনিক্যালি সফইস্টিকেটেড ব্যাংক হবে এটি। সেকারণে আমাদের অনেক ধরণের প্রস্তুতি নিতে হচ্ছে। বিশেষ করে টেকনিক্যাল যে বিষয়গুলা আছে তা বিবেচনা করে আমাদের প্রস্তুতি নিতে হচ্ছে। তাই আমাদের সময় লাগছে।’

বেঙ্গল ব্যাংকের চেয়ারম্যান জসিম উদ্দিন বলেন, ‘যেহেতু বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছে স্মার্ট বাংলাদেশের দিকে আমরাও যাচ্ছি। ধীরে ধীরে ক্যাসল্যাস সোসাইটি হতে যাচ্ছে। বর্তমান ব্যাংকিং সেবাই অনেক প্রযুক্তি আসাই কস্ট কমানো যাচ্ছে। প্রযুক্তির মাধ্যমে স্বচ্ছতা ইনসিওর করা যায়।’

নতুন ব্যাংকিং ব্যবস্থায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ পাওয়া সহজ হবে। জামানতের অভাবে ক্ষুদ্র উদ্যোক্তাদের ৬০ শতাংশই এখন ব্যাংক ঋন পাচ্ছেন না বলে জানান বিশ্লেষকেরা।

ক্যাশলেস অর্থনীতি আর স্মার্ট বাংলাদেশের প্রধান অনুসঙ্গ এই ডিজটাল ব্যাংক। আগামী বছরের শুরুতেই এই নতুন ব্যাংকিং ব্যবস্থা পুরোদমে চালুর ব্যাপারে আশাবাদী কেন্দ্রীয় ব্যাংক।


সর্বশেষ - রাজনীতি