1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সেপ্টেম্বর থেকে ইতালিতে চালু হচ্ছে ই-পাসপোর্ট সেবা

প্রবাস ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৫ জুলাই, ২০২৩

ইউরোপের মধ্যে ইংল্যান্ডের পর সবচেয়ে বেশি প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন ইতালিতে। দেশটিতে বর্তমানে দুই লাখ বিশ হাজারেরও বেশি বাংলাদেশি প্রবাসী বসবাস করছেন। ইউরোপের অনেক দেশে ই-পাসপোর্ট সেবা চালু থাকলেও ইতালিতে নেই এই সেবা। অথচ ইতালিতে ই-পাসপোর্ট বহনকারীর সংখ্যা হাজার হাজার প্রবাসী।

ইউরোপে প্রবেশ করার পর ইতালিতে সহজে বৈধতা পাওয়ার লক্ষ্যে অনেকেই বিভিন্ন মাধ্যমে ইতালিতে এসে ভীড় করেন। তাদের ই-পাসপোর্ট নবায়ন, হারিয়ে ফেলা অথবা নষ্ট হওয়ার ফলে নতুন পাসপোর্ট না করতে পেরে ভোগান্তিতে পড়েছেন ইতালি প্রবাসী প্রায় ১৫ হাজার বাংলাদেশি।

এসব সমস্যা তুলে ধরে গত ১৭ জুন ‘ইতালিতে ই-পাসপোর্ট জটিলতায় হাজার হাজার প্রবাসী বাংলাদেশি’ শিরোনামে একটি বেসরকারি টেলিভিশনে সংবাদ প্রচারিত হয়। ওই টেলিভিশনের ইতালি প্রতিনিধি ভুক্তভোগীদের বক্তব্য ও বিস্তারিত তথ্য চিত্র তুলে ধরেন। ই-পাসপোর্ট সমস্যায় ভোগা ইতালি প্রবাসীরা সময় টেলিভিশনের মাধ্যমে প্রধানমন্ত্রীর সহযোগিতা চান।

এরই ধারাবাহিকতায় ইতালির রোম বাংলাদেশ দূতাবাস সোমবার (৩ জুলাই) বিকালে একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

এতে বলা হয়, ইতালি, সার্বিয়া ও মন্টেনেগ্রো প্রবাসী বাংলাদেশি ভাই-বোনদের অত্যন্ত আনন্দের সাথে জানানো যাচ্ছে যে, ইতালির রোমস্থ দূতাবাস ও মিলানস্থ কনস্যুলেটে আগামী সেপ্টেম্বর ২০২৩ থেকে ই-পাসপোর্ট সেবা চালু  হবে বলে আশা করা যাচ্ছে।

এতে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন প্রবাসী বান্ধব সরকার প্রবাসী বাংলাদেশিদের দোরগোড়ায় সকল নাগরিক সেবা পৌঁছে দেয়ার বিষয়ে অঙ্গীকারবদ্ধ। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে ‘সবার জন্য ই-পাসপোর্ট’ একটি গুরুত্বপূর্ণ ধাপ। ইতালিতে এই বহুল প্রত্যাশিত সেবা চালুর বিষয়ে রোমস্থ দূতাবাস স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগসহ সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের সাথে নিয়মিতভাবে যোগাযোগ রক্ষা করে আসছে। এরই ফলশ্রুতিতে আগামী সেপ্টেম্বর ২০২৩ এ ইতালিতে ই-পাসপোর্ট সেবা চালু হবে বলে আশা করা যাচ্ছে।

দূতাবাসে ই-পাসপোর্ট সেবা চালুর সুনির্দিষ্ট তারিখ নির্ধারণ হওয়া মাত্রই তা দূতাবাসের ওয়েবসাইট ও ফেসবুক পেজে প্রকাশ করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

ই-পাসপোর্ট সেবা দ্রুত চালু করার সিদ্ধান্তে ইতালি প্রবাসীরা বাংলাদেশ সরকার, ইতালির রোম দূতাবাস ও সময় টেলিভিশনের সংবাদের প্রশংসা করেন এবং ধন্যবাদ জানান।


সর্বশেষ - রাজনীতি