1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

তাইওয়ানের আকাশে ২৬ চীনা যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২ জুলাই, ২০২৩

তাইওয়ানের আকাশসীমায় আবারও চীনা যুদ্ধবিমান ঢুকে পড়েছে বলে দাবি করেছে দেশটির প্রতিরক্ষা বিভাগ।

শুক্রবার (৩০ জুন) ও শনিবার (১ জুলাই) অন্তত ২৬টি যুদ্ধবিমান তাইওয়ান প্রণালী হয়ে দ্বীপটির আকাশসীমায় অনুপ্রবেশ করে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানের আকাশসীমায় ২৬টি চীনা যুদ্ধবিমান ঢুকে পড়ার দাবি করেছে তাইওয়ানের প্রতিরক্ষা বিভাগ। এ ছাড়া তাইপের সমুদ্রসীমার কাছে ৫টি চীনা রণতরীর উপস্থিতিও টের পেয়েছে তাইওয়ানের সেনারা। শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে শনিবার ভোর ৬টার মধ্যে চীনা যুদ্ধবিমান ও রণতরী তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়ে বলে জানানো হয়।

তাইওয়ানের প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, চীনা বিমানবহরে চারটি এস.ইউ থার্টি, দুটি জে-টেন, জে-সিক্সটিন, এইচ-সিক্স.এস যুদ্ধবিমানসহ বেশ কয়েকটি অত্যাধুনিক বিমান অংশ নেয়। চীনা বিমান ও রণতরীর উপস্থিতি টের পেয়ে তাদের তাড়িয়ে দিতে নিজেদের যুদ্ধবিমান দিয়ে টহল দিয়েছে তারা। এ ছাড়া ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করা হয়েছিল।

সম্প্রতি মার্কিন কংগ্রেসের একটি প্রতিনিধি দল দ্বীপ অঞ্চলটি সফর করেন। তাইওয়ান সরকারের শীর্ষ এক কর্মকর্তার বরাত দিয়ে গণমাধ্যম জানিয়েছে, ওই সফরটিকে সহজভাবে নেয়নি বেইজিং। মার্কিন কংগ্রেসের প্রতিনিধি দলের সফরের পাল্টা জবাবেই নতুন করে তাইওয়ানের আকাশসীমায় বিমান অনুপ্রবেশ ঘটিয়েছে চীন।

সম্প্রতিক সময়ে তাইওয়ানের আকাশসীমায় চীনা যুদ্ধবিমান অনুপ্রবেশের ঘটনা বেড়ে গেছে। স্থানীয় গণমাধ্যমের তথ্য বলছে, চলতি বছরের জুন মাসেই ৩ শতাধিক যুদ্ধবিমান ও দেড়শ’র বেশি রণতরীর টহলের ঘটনা ঘটেছে।


সর্বশেষ - রাজনীতি