1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পদ্মা সেতু চালুতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মিলছে উন্নয়নের অভূতপূর্ব সুফল

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২

পদ্মা সেতু চালুতে যোগাযোগের অভূতপূর্ব উন্নয়নের সুফল মিলছে পণ্য ও যাত্রী পরিবহনে। নতুন নতুন কলকারখানা গড়তে বিনিয়োগ শুরু করেছেন শিল্প উদ্যোক্তারাও। একটি সেতু বদলে দিচ্ছে কোটি কোটি মানুষের অর্থনীতির গতিপথ।

২৫ জুন। গত মাসের আজকের এই দিনে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের দীর্ঘ বছরের লালিত স্বপ্ন পূরণ হয় পদ্মা সেতু চালুর মধ্য দিয়ে। এই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব মানচিত্রে জানান দেয় বাংলাদেশের সক্ষমতা প্রতীক পদ্মা সেতু উদ্বোধন করে।

সেতু চালুর পর থেকে পাল্টে যেতে শুরু করেছে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের অর্থনীতির গতিপথ। ঢাকা বরিশাল মহাসড়কে যাত্রী পরিবহনে শতাধিক বিলাসবহুল গাড়ি নেমেছে। দশ বারো ঘণ্টার পরিবর্তে ৩ থেকে সাড়ে ৩ ঘণ্টায় পৌঁছানো যাচ্ছে এখন। পরিবর্তন এসেছে কৃষি ক্ষেত্রে। পণ্য পরিবহনে সময় বাঁচিয়ে, কম খরচ লাগছে এ পথে।

পদ্মা সেতু বদলে দিয়েছে এ অঞ্চলের পর্যটন খাতকে। সমুদ্র সৈকত কুয়াকাটায় গত এক মাসে রেকর্ড সংখ্যক দর্শনার্থীর উপস্থিতি হয়েছে। এখন ছুটির দিনগুলোতে এখানকার হোটেল-মোটেল খালি থাকে না। অগ্রিম বুকিং করে রাখেন পর্যটকরা।

পদ্মা সেতু যোগাযোগ ক্ষেত্রে মাইল তৈরি করায় এ অঞ্চলে শিল্প উদ্যোক্তারা বিনিয়োগে আগ্রহী হয়েছেন বলে জানিয়েছে বরিশাল চেম্বার অব কমার্স লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট আমিনুল ইসলাম।

একটি সেতু, পাল্টে দিয়েছে সরাসরি ২১ জেলার কোটি কোটি মানুষের অর্থনীতির গতিপথকে। সেতু চালুর মাত্র ১ মাসের মাথায় ই দৃশ্যমান পরিবর্তন আগামীতে আরো সুফল বয়ে আনবে বলছেন অর্থনীতি বিশ্লেষকরা।

 


সর্বশেষ - রাজনীতি