1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

একদিনের ব্যবধানে বিদেশি মদভর্তি আরেক কন্টেইনার জব্দ

চট্টগ্রাম জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৫ জুলাই, ২০২২

বিশ্বের নামিদামি ব্র্যান্ডের দুই কন্টেইনার মদের চালান জব্দের একদিনে ব্যবধানে আরেকটি মদের চালান জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ। সুতা ঘোষণায় প্রায় ১২ কোটি টাকা ফাঁকি দিয়ে ২০ ব্র্যান্ডের বেশি মদ আনে নীলফামারীর ইপিজেডের একটি আমদানিকারক প্রতিষ্ঠান। আর আমদানিকারকের আইপি জালিয়াতি করে আনা হয় চালানটি।

বিশ্বের সব নামিদামি ব্র্যান্ডের রঙ বেরঙের মদ। ব্লু লেভেল, সিভাচ রিগ্যাল, পাইপার্স, রেড লেভেল, ব্ল্যাক লেভেলসহ ২০ ব্র্যান্ডের মদ। শুধু ব্লু লেভেল এক বোতলের দাম ৭০ হাজার টাকা। কনটেইনারের দরজা খুলতেই মদ দেখে চমকে ওঠে খোদ কাস্টমস কর্তৃপক্ষ।

১৬ জুলাই চীনের নিংবো বন্দর থেকে এমভি ইস্ট এওয়ে যমুনা জাহাজে করে চালানটি আসে চট্টগ্রাম বন্দরে। ঘোষণা ছিল ১৬ লাখ টাকা মূল্যের সুতা। তবে গোয়েন্দা তথ্যে নিশ্চিত করে সুতা নয়, রয়েছে নানা নামিদামি ব্র্যান্ডের বিদেশি মদ।

নীলফামারীর ইপিজেডের আমদানিকারক প্রতিষ্ঠান ডংজিং ইন্ডাস্ট্রিয়াল কোম্পানি সি অ্যান্ডএফ এজেন্ট জাফর আহমদ অ্যান্ড কোং এ মদের চালানটি আনেন। যাতে পাওয়া যায় ৭৪০ কার্টন মদ। জালিয়াতি করা হয় আইপি। শুল্ক ফাঁকি দেয়া হয়েছে প্রায় ১২ কোটি টাকা।

এদিকে এর পেছনের কারিগরদের খুঁজতে মাঠে নেমেছে চট্টগ্রাম শুল্ক গোয়েন্দার উপ-পরিচালক এ কে এম সুলতান মাহমুদ।

এর আগে শনিবার (২৩ জুলাই) মেশিনারিজ ঘোষণায় ২৪ কোটি টাকা শুল্ক ফাঁকি দিয়ে জালিয়াতির মাধ্যমে দুটি মদের চালান খালাস করে নিয়ে যায় কুমিল্লা ও ঈশ্বরদী ইপিজেডের দুটি প্রতিষ্ঠান। নারায়ণগঞ্জে সোনারগাঁ থেকে মদের চালান জব্দ করে র‍্যাব। সবকটি চালানের সিঅ্যান্ডএফ এজেন্ট জাফর আহমদ অ্যান্ড কোং। স্থগিত করা হয় তাদের লাইসেন্স।


সর্বশেষ - রাজনীতি