1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রোহিঙ্গা ক্যাম্পে ভুয়া এনআইডি-ড্রাইভিং লাইসেন্স তৈরি, আটক ৫

কক্সবাজার জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২

কক্সবাজার উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ঘরে বসে ভুয়া জাতীয় পরিচয়পত্র (এনআইডি), ড্রাইভিং লাইসেন্স ও বিভিন্ন জাল সনদপত্র ও বিপুল তৈরির সরঞ্জামসহ ৫ জনকে গ্রেপ্তার করেছে রোহিঙ্গা ক্যাম্পে নিয়োজিত ৮ আর্মড পুলিশ এপিবিএনের সদস্যরা।

বুধবার রাতে কক্সবাজারের উখিয়া লম্বাশিয়া ১নং ক্যাম্পে আবদুল্লাহ নামক এক রোহিঙ্গার বসতঘর থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তাররা হলেন- মো. আবদুল্লাহ (৩৭), আবুল খায়ের (১৮), মো. ইসমাইল (৪৫), মো. ত্বালহা (৬০), মো. হারুন (৩৬)।

বিষয়টি নিশ্চিত করেছেন ৮ আর্মড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন।

তিনি জানান, গ্রেপ্তার ব্যক্তিরা রোহিঙ্গাদের ঘরে বসে মোটা অঙ্কের টাকার বিনিময়ে অল্প সময়ের মধ্যে ভুয়া এনআইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, বিভিন্ন প্রকার জাল সনদ তৈরি করে আসছিলেন।

এ ধরনের ভুয়া জাল সনদ ও আইডি তৈরির কথা আমাদের কাছে খবর আসলে আমাদের একটি টিম ওই চক্রের সঙ্গে জড়িতদের আটকে গোয়েন্দা নজরদারি বাড়ায়। এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে প্রতারণা চক্রের ৫ জনকে গ্রেপ্তার করে।

অভিযানে তল্লাশি করে ৪টি ল্যাপটপ, ৮টি স্মার্টফোন, ৪টি পেনড্রাইভ, ২টি স্ক্যানার+ প্রিন্টার, আটাশটি অনলাইন ডুপ্লিকেট জন্ম নিবন্ধন রেজিস্ট্রেশন, ১১টি জন্ম নিবন্ধন তথ্য যাচাই, ৩০টি ডুপ্লিকেট জন্মসনদ, ২০টি ডুপ্লিকেট এনআইডি, ২০০টি বিভিন্ন ব্যক্তির এনআইডির ফটোকপি, ২০টি ডুপ্লিকেট এনআইডি, ২০০টি বিভিন্ন ব্যক্তির এনআইডির ফটোকপি, সোনালী ব্যাংক, ইসলামী ব্যাংকের চেক বই ও জমা দেওয়ার বই, ০৫টি সিল, ০১টি সমবায় সমিতির নিবন্ধন সনদপত্র, ২০টি শাহপুরি বাস্তহারা আদর্শ গ্রাম সমবায় সমিতি লি. এর সদস্য ফরম, ৩৫টি টাকা জমা দেওয়ার পাশ বহিঃ, ০৮টি ০৪নং রাজাপালং ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স, যার প্রত্যেকটিতে মো. আবদুল্লাহ নামে লিপিবদ্ধ, ০৪নং রাজাপালং ইউনিয়ন পরিষদের জাতীয়তা সনদসহ আরও বিভিন্ন নামের ৪টি জাতীয়তা সনদ, ০৪নং রাজাপালং ইউনিয়ন পরিষদের ভূমিহীন সনদ-০৫টি, আবদুল্লাহ নামের ইলেকট্রিক বিলের কাগজপত্র, বিভিন্ন ধরনের জায়গা জমির দলিল ও খতিয়ান, মো. ইসমাইলের জন্ম সনদ ও আইডি কার্ড, মো. ত্বালহার সিটি করপোরেশনের জাতীয় সনদ, জন্ম সনদ এনআইডি (নকল) ও মো. হারুন এর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জব্দ করা হয়।

প্রাথমিকভাবে তারা স্বীকার করেন, তারা দীর্ঘদিন থেকে সাধারণ রোহিঙ্গাদের অবৈধভাবে নকল বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন ও পাসপোর্ট তৈরি করে দিয়ে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করে আসছে।

সাধারণ রোহিঙ্গারা মূলত বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করে বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা গ্রহণ এবং বিদেশে গমনের জন্য পাসপোর্ট তৈরির লক্ষ্যে উক্ত দালাল চক্রকে মোটা অঙ্কের টাকা প্রদান করে। গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।


সর্বশেষ - রাজনীতি