1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

অধ্যক্ষকে লাঞ্ছিত করা সেই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২

নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে লাঞ্ছিত করার ঘটনায় অভিযুক্ত শিক্ষার্থী মো.রহমাতুল্লাহর ছাত্রত্ব বাতিল করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া এক শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ ও নির্লিপ্ততার কারণে কলেজের পরিচালনা কমিটিকে (গভর্নিং বডি) শোকজ করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ জুলাই) জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

এতে বলা হয়, বুধবার (৬ জুলাই) রাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২২৯তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. মশিউর রহমান।

সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী, অধ্যক্ষ লাঞ্ছনার ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে খুলনা সরকারি ব্রজলাল (বিএল) কলেজের শিক্ষার্থী মো. রহমাতুল্লাহর ছাত্রত্ব বাতিল করা হয়েছে। তিনি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষের সম্মান শ্রেণির ছাত্র।

এছাড়া ওই ঘটনা সংঘটিত হওয়ার সময় নেতিবাচক ভূমিকা পালনের জন্য মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক আখতার হোসেনের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হয়েছে। তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না—সেই মর্মে তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। এছাড়া ওই ঘটনায় নির্লিপ্ততার কারণে কলেজ গভর্নিং বডিকে শোকজ করা হয়। দ্রুত সময়ের মধ্যে পরিচালনা পর্ষদকে শোকজের উত্তর দিতে বলা হয়েছে।

এর আগে শনিবার (২ জুলাই) অধ্যক্ষকে লাঞ্ছিতের ঘটনায় নড়াইল সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শওকত কবীরকে প্রত্যাহার করা হয়েছে।

খুলনা রেঞ্জ ডিআইজি কার্যালয় থেকে পাঠানো এক নির্দেশনায় ওসি মোহাম্মদ শওকত কবিরকে প্রশাসনিক কারণ দেখিয়ে সদর থানা থেকে প্রত্যাহার করে খুলনা আর আর এফ (রেঞ্জ রিজার্ভ ফোর্স)-এ সংযুক্ত করা হয়েছে।

খুলনা রেঞ্জের ডিআইজি ড. খন্দকার মহিদ উদ্দিন  এ তথ্য জানান।

তিনি জানান, তাকে প্রশাসনিক কারণে প্রত্যাহার করা হয়েছে। কলেজ অধ্যক্ষের গলায় জুতার মালা দেয়ার দুঃখজনক ঘটনা সংঘটিত হওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট থানার অফিসার ইনচার্জ হিসেবে তার ব্যর্থতা প্রতীয়মান হয়েছে বলে তিনি অভিমত দেন।

উল্লেখ্য, হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে কটূক্তিকারী ভারতের বিজেপি নেতা নূপুর শর্মার সমর্থনে নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের রাহুল দেব নামে এক কলেজছাত্র ফেসবুকে স্ট্যাটাস দেয়। এতে ওই কলেজে গত ১৮ জুন সহিংসতার সৃষ্টি হয়। এ সময় অভিযুক্ত শিক্ষার্থীর পাশাপাশি কলেজ অধ্যক্ষের গলায় জুতার মালা দেয়ার অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে।


সর্বশেষ - রাজনীতি

নির্বাচিত