1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

যুক্তরাজ্যের কৃষি খাতে বাংলাদেশি শ্রমিক নিয়োগ

প্রবাস ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৮ জুন, ২০২৩

‘সিজনাল এগ্রিকালচারাল ওয়ার্কার্স স্কিমের’ আওতায় প্রথমবারের মতো বাংলাদেশি শ্রমিক নিয়োগ দেওয়া হয়েছে যুক্তরাজ্যে। এতে নিয়োগ পাওয়া শ্রমিকদের জন্য মিশনের বঙ্গবন্ধু লাউঞ্জে সোমবার লন্ডনে বাংলাদেশ হাইকমিশন একটি ব্রিফিং সেশনের আয়োজন করে।

ব্রিটিশ আন্তর্জাতিক নিয়োগ সংস্থা- রিজেন্সি রিক্রুটমেন্ট লিমিটেড এই শ্রমিকদের ব্রিটিশ খামারের জন্য নিয়োগ দেয় এবং তারাই তাদের যুক্তরাজ্যে ভ্রমণের ব্যবস্থা করে। লন্ডনে বাংলাদেশ হাইকমিশন এবং বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এই ব্যবস্থায় যুক্ত ছিল।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম কর্মীদের ব্রিফ করার সময় বাংলাদেশের ভাবমূর্তি সমুন্নত রাখতে এবং যুক্তরাজ্যের খামার খাতে আরও বাংলাদেশি শ্রমিক নিয়োগের সুবিধার্থে যুক্তরাজ্যের মৌসুমী কৃষি কর্মী প্রকল্পের সব নিয়ম-কানুন মেনে চলার গুরুত্বের ওপর জোর দেন।

হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিদেশি কর্মসংস্থান সৃষ্টি এবং বাংলাদেশি কর্মীদের জন্য নিয়মিত অভিবাসনের জন্য গৃহীত বিভিন্ন উদ্যোগের কথাও তুলে ধরেন। তিনি বলেন, ‘অভিবাসী বাংলাদেশি কর্মীরা এখন অনেক দেশে মর্যাদার সঙ্গে কাজ করছেন। আরও বেশি রেমিট্যান্স উপার্জনের পাশাপাশি দেশকে গড়ে তুলছেন। বাংলাদেশের জন্য তারা ইতিবাচক ভাবমূর্তি।’

রিজেন্সি রিক্রুটমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রওসোনারা বেগম বলেন, ‘যুক্তরাজ্যের শ্রমবাজারের চাহিদা মেটাতে রিজেন্সি রিক্রুটমেন্ট এই স্কিমের আওতায় আরও বাংলাদেশি কর্মী নিয়োগের প্রচেষ্টা অব্যাহত রাখবে।’

খামারের একজন মুখপাত্র বলেন, ‘আমরা প্রথমবারের মতো যুক্তরাজ্যের কৃষি শিল্পের উৎস দেশ হিসেবে বাংলাদেশকে দেখে আনন্দিত। আমাদের বিশ্বাস আরও কঠোর পরিশ্রমী বাংলাদেশিরা ভবিষ্যতে মৌসুমী শ্রমিক প্রকল্পের মাধ্যমে কর্মসংস্থান খুঁজে পাবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রিজেন্সির রিক্রুটমেন্ট ডিরেক্টর নাসিম তালুকদার, চিফ ফাইন্যান্সিয়াল অফিসার শালিম আবস এবং লিয়াজোন কনসালটেন্ট মাহবুব নূর ম্যাবস। তারা কর্মীরা নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে তাদের অভিজ্ঞতা শেয়ার করেন। প্রতিশ্রুতি দেন নিয়ম-কানুন মেনে কাজ করার।

অনুষ্ঠানে লন্ডনের বাংলাদেশ হাইকমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।


সর্বশেষ - রাজনীতি