1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রাজশাহী-সিলেটেও নৌকার জয়, নির্বাচন ‘ভালো হয়েছে’ বললেন সিইসি

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩

বরিশাল-খুলনার পর রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনেও আওয়ামী লীগ মনোনীত দুই প্রার্থীই বেসরকারিভাবে জয়লাভ করেছেন। বুধবার (২১ জুন) রাতে দুই সিটির রিটার্নিং কর্মকর্তা বেসরকারিভাবে তাদের বিজয়ী ঘোষণা করেন।

রাজশাহীতে এক লাখ ৬০ হাজার ২৯০ ভোট পেয়ে তৃতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীকের মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন। আর সিলেটে এক লাখ ১৮ হাজার ৬১৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে আনোয়ারুজ্জামান চৌধুরী।

দুই সিটিতে বুধবার (২১ জুন) সকাল ৮টা থেকে সবকয়টি কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) শুরু হয় ভোটগ্রহণ, শেষ হয় বিকেল ৪টায়। এরপর শুরু হয় ভোট গণনা। রাত ৯টা ২০ মিনিটের দিকে রাজশাহীর ১৫৫ কেন্দ্রের বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়। এর আগে সিলেটের ফলাফল ঘোষণা করা হয় রাত ৮টার দিকে।

রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন। বেসরকারি ফলাফল অনুযায়ী, ১৫৫ কেন্দ্রের আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন পেয়েছেন এক লাখ ৬০ হাজার ২৯০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র পদপ্রার্থী মাওলানা মুরশিদ আলম পেয়েছেন ১৩ হাজার ৪৮৩ ভোট। তবে, আগে থেকেই ভোট বর্জন করেছেন এই মেয়র প্রার্থী। তৃতীয় স্থানে রয়েছেন জাকের পার্টির মেয়র প্রার্থী অ্যাডভোকেট লতিফ আনোয়ার। তিনি পেয়েছেন ১১ হাজার ৭১০ ভোট। আর ১০ হাজার ২৭২ ভোট পেয়ে সর্বশেষ ও চতুর্থ স্থানে রয়েছেন জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন।

অন্যদিকে, সিলেটের জালালাবাদ গ্যাস অডিটোরিয়ামে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা ফয়সাল কাদির। বেসরকারি ফলাফল অনুযায়ী, ১৯০ কেন্দ্রে নৌকা প্রতীকে আনোয়ারুজ্জামান চৌধুরী পেয়েছেন এক লাখ ১৮ হাজার ৬১৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী নজরুল ইসলাম বাবুল পেয়েছেন ৫০ হাজার ৩২১ ভোট।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে চার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন, জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান সাইফুল ইসলাম স্বপন ও জাকের পার্টির অ্যাডভোকেট লতিফ আনোয়ার। এ ছাড়া ইসলামী আন্দোলন ভোট বর্জনের ঘোষণা দেয়, যদিও তাদের প্রার্থীর নাম ব্যালটে থেকে যায়।

রাজশাহী সিটির মোট ভোটার তিন লাখ ৫১ হাজার ৮৫২ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৬৭ জন, নারী ভোটার এক লাখ ৮০ হাজার ৮০৯ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন মাত্র ছয়জন।

সিলেট সিটি নির্বাচনে মেয়র পদে লড়েছেন মোট আট প্রার্থী। সিটিতে এবার মোট ভোটার সংখ্যা চার লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। তাঁদের মধ্যে পুরুষ দুই লাখ ৫৪ হাজার ৩৬০ এবং নারী দুই লাখ ৩৩ হাজার ৩৮৭ জন।

দুই সিটির নির্বাচন ভালো হয়েছে : সিইসি কাজী হাবিবুল আউয়াল

রাজশাহী ও সিলেট সিটি করপোরশেন নির্বাচনে কত শতাংশ ভোট পড়তে পারে, তার আনুমানিক ধারণা দিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সিইসি বলেছেন, ‘নির্বাচন ভালো হয়েছে। রাজশাহীতে ৫২ থেকে ৫৫ শতাংশ, আর সিলেটে কমবেশি ৪৬ শতাংশ ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন। সার্বিকভাবে নির্বাচন ভালো হয়েছে।’

রাজধানীর আগারাগাওঁয়ের নির্বাচন ভবনে বুধবার (২১ জুন) রাজশাহী ও সিলেট সিটির ভোটগ্রহণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এসব কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘রাজশাহীতে অনুমানিক ৫২ থেকে ৫৫ শতাংশ পর্যন্ত ভোটার উপস্থিতি হয়েছে। সিলেটে কমবেশি ৪৬ শতাংশ ভোটার উপস্থিতি হয়েছে বলে আমরা জানতে পেরেছি। এটা সঠিক নাও হতে পারে। কিছুটা হেরফের হতে পারে। এ ছাড়া বাসাইল পৌরসভা নির্বাচনও ভালো হয়েছে বলে জানতে পেরেছি। সেখানে ৭০ শতাংশ ভোটার উপস্থিতি ছিল।’

পাঁচ সিটির ভোট জাতীয় নির্বাচনকে উৎসাহিত করবে জানিয়ে হাবিবুল আউয়াল বলেন, ‘সার্বিক মূল্যায়নটা হচ্ছে পাঁচটি নির্বাচন ভালো হয়েছে। জাতীয় নির্বাচনকে উৎসাহিত করবে। কোথাও বাধাপ্রাপ্ত হওয়ার খবর আমরা পাইনি। আমরা মিডিয়ার মাধ্যমে নজর রাখছিলাম। সেখানে প্রতিবেদকরা অপ্রীতিকর ঘটনার কোনো সংবাদ দেয়নি। আমরা মনে করি সার্বিকভাবে আজকের নির্বাচন ভালো হয়েছে।’


সর্বশেষ - রাজনীতি