1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বহুমাত্রিক উন্নয়নে রাজশাহীর আমূল পরিবর্তন ঘটিয়েছেন লিটন

রাজশাহী জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩

রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পরিকল্পনায় রাজশাহী নগরী এখন একটি আলো ঝলমলে, পরিচ্ছন্ন ও প্রকৃতি-বান্ধব নগর। মেয়র নির্বাচিত হয়ে গত পাঁচ বছরে রাজশাহীর অবিরাম উন্নয়ন করেছেন তিনি। এবার উন্নয়ন সম্পন্নের পাশাপশি জোর দিয়েছেন কর্মসংস্থানে। তাই রাজশাহী সিটি নির্বাচনে লিটনের বিকল্প কাউকে ভাবছেন না নগরবাসী।

রাজশাহীর রাস্তা-ঘাট, ড্রেনেজ সিস্টেম, গ্যাস পাইপলাইন সংযোগ, আলোকায়ন, উচ্চ বহুতল ভবন নির্মাণ, নদীর ধারের উন্নয়ন, পর্যটন ও বিনোদন কেন্দ্র করা থেকে শুরু করে লিটনের হাত ধরে যে সকল অবকাঠামোগত উন্নয়ন হয়েছে তার ফলে রাজশাহী শহর উন্নয়নের ভিন্ন একটি উচ্চতায় পৌঁছে গেছে।

লিটনকেই আবারও মেয়র হিসেবে দেখছেন রাজশাহীর মানুষ। তিনি অর্থনীতির পালেও লাগিয়েছেন হাওয়া। তাই এবারের নির্বাচনে তিনি কর্মসংস্থান নিশ্চিতে জোর দিয়ে মাঠে নেমেছেন। ব্যাপক সাড়াও পাচ্ছেন।

পাঁচ বছর আগের দেখা নগর এবং বর্তমান রাজশাহীর নগরচিত্রই বলে দেয় মেয়র লিটনের পরিকল্পায় নগরীতে কতটা পরিবর্তন হয়েছে। শুধু এই দৃশ্যমান উন্নয়নেই বিষয়টি থেমে নেই রাজশাহীর অর্থনীতির চাকা। দেশী-বিদেশী বিনিয়োগসহ বহুমাত্রিক উন্নয়ন কর্মকান্ডে গতিশীল হয়েছে নগর অর্থনীতি। আর এ অঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নের এ মাস্টার পরিকল্পনার কারিগর রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। যার অভূতপূর্ব উন্নয়নের সুফল ভোগ করছেন এখন নগরবাসী।

রাজশাহী সিটি করপোরেশনের তথ্য বলছে, দ্বিতীয় মেয়াদে এএইচএম খায়রুজ্জামান লিটন মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রায় ২ হাজার ৭০০ কোটি টাকা ব্যয়ে রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ব্যাপক উন্নয়ন কাজ হয়েছে। এখনো চলমান রয়েছে উন্নয়ন। এর মধ্যে এক হাজার ২০০ কোটি টাকার কাজ বাস্তবায়ন হয়েছে। বাকি আরও অনেক কাজ চলমান।

তথ্যমতে, নগরীর বিমান চত্বর থেকে বিহাস পর্যন্ত নতুন চার লেন সড়ক, তালাইমারি থেকে আলুপট্টি পর্যন্ত চার লেন সড়ক, বিলসিমলা রেলক্রসিং মোড় থেকে কাশিয়াডাঙ্গা পর্যন্ত চার লেন সড়ক, ভদ্রা রেলক্রসিং থেকে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত চার লেন সড়ক, বিলসিমলা থেকে সিটি হাট পর্যন্ত চার লেন সড়ক করা হয়েছে। আগে দুই লেনের এই সড়কগুলোতে দুর্ভোগ ছিল নগরবাসীর নিত্যদিনের সঙ্গী। অনুন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে নগরীতে ব্যক্তি বিনিয়োগও ছিল খুবই নগণ্য। তবে টেকসই উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে শুধু যোগাযোগ ব্যবস্থায় আধুনিকায়ন হয়নি; প্রতিটি রাস্তার ফুটপাতকে ঘিরে পরিচালিত হচ্ছে নিম্ন আয়ের মানুষের বাড়তি আয়ের সুযোগ। সড়কগুলোর বিশেষায়িত গুণের প্রশংসা এখন জাতীয়ভাবেও স্বীকৃত। পর্যটন স্পট হিসেবেও এই রাস্তাগুলো ব্যবহার হচ্ছে। এতে একই সড়কে কয়েক স্তরের অর্থনৈতিক কর্মকান্ড পরিচালিত হচ্ছে, যা আজ থেকে পাঁচ বছর আগে কেউ কল্পনাও করেনি।

শুধু এই প্রধান সড়কগুলোই নয়, নগরীর বুধপাড়া এলাকায় ফ্লাইওভার নির্মাণ, সপুরা থেকে পোস্টাল একাডেমি পর্যন্ত সড়ক, সাগরপাড়া বটতলা মোড় থেকে রুয়েটের সীমানা প্রাচীর, উপশহর মালোপাড়া-রাণীবাজার সড়ক, মণিচত্বর থেকে জাদুঘর মোড় সড়ক, বঙ্গবন্ধু হাইটেক পার্কসংলগ্ন সড়কসহ পদ্মাপাড়জুড়ে যোগাযোগ ও সৌন্দর্যবর্ধনে যে কাজ হয়েছে, তা এই নগরীকে বাসযোগ্য গ্রিন, ক্লিন ও হেলথি সিটি হিসেবে খ্যাতি অর্জনের পাশাপাশি স্মার্ট রাজশাহীর পথকেও ত্বরান্বিত করেছে।

মেয়র লিটনের প্রচেষ্টায় নগরীতে বিকেএসপি আঞ্চলিক কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে। রাজশাহী মেডিক্যাল স্থাপিত হয়েছে। হাইটেক পার্ক গড়ে উঠেছে। শিল্পনগরী-২ ও আধুনিক নভোথিয়েটারের কাজও শেষের দিকে। যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি গড়ে তোলা এসব প্রতিষ্ঠানকে কেন্দ্র করে সার্বিকভাবেই রাজশাহীর অর্থনীতির চাকা ভিন্ন মাত্রা নিয়ে গতিশীল হয়েছে।

নাগরিক সুবিধা বৃদ্ধি পাওয়ায় আবাসন ও নির্মাণ শিল্পেও নীরব বিপ্লব হয়েছে। নগরীতে জমির দাম প্রায় ১৫ থেকে ২০ গুণ বেড়েছে। প্রত্যেকটি স্তরে স্তরে ব্যক্তি বিনিয়োগ বাড়ছে। ব্যাপক কর্মসংস্থান হয়েছে। বিস্ময়ের এই উন্নয়নে অর্থনীতির চিত্রও বদলে গেছে।

নগরবাসী বলছেন, রাজশাহীর উন্নয়ন তরান্বিত করতে এবারও তারা লিটনকেই চান। লিটনের বিকল্প প্রার্থীও এখানে নেই। এবারের নির্বাচনে অন্য যে দুজন প্রার্থী হয়েছেন তাদের রাজনৈতিক, সামজিক কোনো পরিচয় নেই। নেই উন্নয়ন বাস্তবায়নের মতো কোনো ক্ষমতা। তাই লিটনের হাত ধরেই নগর বিকশিত চান নগরবাসী। তফসিল অনুযায়ী আগামী ২১ জুন রাজশাহী করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারও রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে নৌকার প্রার্থী হয়েছেন বর্তমান মেয়র এএইচএম খায়রেুজ্জামান লিটন। নগরবাসী লিটনের বাইরে কাউকে ভাবছে না।


সর্বশেষ - রাজনীতি