1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মিয়ানমারে ত্রাণ মিশনের কূটনীতিকদের ওপর হামলার ঘটনায় নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৯ মে, ২০২৩

মিয়ানমারের সংঘাত কবরিত উত্তরপূর্বাঞ্চলের শান রাজ্যে মানবিক ত্রাণ মিশনে নিয়োজিত আঞ্চলিক কূটনীতিকদের ওপর হামলা চালানোর নিন্দা জানিয়েছে ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর।

সিঙ্গাপুর জানিয়েছে, ত্রান বহরের সঙ্গে থাকার ইয়াংগুনে তাদের দূতাবাসের দু’জন স্টাফকে লক্ষ্য করে রোববার গুলিবর্ষণ করা হয়। তবে তারা নিরাপদে ইয়াংগুনে ফিরতে সক্ষম হয়েছেন।

সিঙ্গাপুর এ হামলার নিন্দা করেছেন। নগর রাষ্ট্রটির পররাষ্ট্রমন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে বলেছে, ‘মানবিক ও কূটনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ও কূটনীতিকদের নিরাপত্তা বিধান করা খুবই জরুরী যাতে তারা তাদের তৎপরতা অব্যাহত রাখতে পারেন এবং অভাবীদের মাঝে প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী সরবরাহ করতে পারেন।

কূটনীতিকদের ওপর হামলার পেছনে কারা রয়েছে তা স্পষ্ট নয়। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ইউদোদো বলেন, মানবিক ত্রাণ সামগ্রী হস্তান্তর করতে রাজ্যটিতে গিয়েছিলেন কূটনীতিকরা। যুক্তরাষ্ট্র এক ই-মেইল কমেন্টে বলেছে, ত্রাণ বহরটির সামরিক প্রহরায় ছিল।

উইদোদোর বরাত দিয়ে এএফপি জানায়, ‘দুঃখের বিষয় পথে তাদের ওপর গুলিবর্ষণ করা হয়। দক্ষিণপূর্ব এশিয়ার ১০টি দেশের জোট আসিয়ানের শীর্ষ সম্মেলন চলতি সপ্তাহে ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের লাবুয়ান বাজোতে অনুষ্ঠিত হবে। মিয়ানমার সংকট নিরসনের ব্যাপারে আসিয়ানের ব্যর্থতার কারণে জোটটির ওপর চাপ রয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যূত্থানের পর থেকে মিয়ানমারে সংকটের সৃষ্টি হয়েছে।

সে বছর এপ্রিল মাসে অভ্যূত্থানের নেতা মিন অং হলাইং আসিয়ানের সঙ্গে সম্মত ৫ দফা ঐকমত্য পৌঁছায়। কিন্তু তিনি এ চুক্তি উপেক্ষা করেন। মিয়ানমারেরর সেনাবাহিনী বিভিন্ন সশস্ত্র প্রতিরোধক গ্রুপ এবং দীর্ঘদিন ধরে লড়াইরত জাতিগত সশস্ত্র গ্রুপগুলোর সঙ্গে লড়াই করছে। অনেকে একে গৃহযুদ্ধ বলে বর্ণনা করছেন। এসব সংঘাতে মিয়ানমারে হাজার হাজার লোক নিহত এবং ১০ লাখেরও বেশি মানুষ দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

সিঙ্গাপুর এক বিবৃতিতে ৫ দফা ঐকমত্যের ভিত্তিতে সহিংসতা পরিহার করতে সকল পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে। দেশটি বলেছে, সকল পক্ষের অংশগ্রহণে ইতিবাচক আলোচনার মাধ্যমে শান্তি সমাধানেই মিয়ানমারর জনগণের স্বার্থ সুরক্ষিত হতে পারে।কূটনীতিকদের ওপর হামলার ঘটনায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ও উদ্বেগ প্রকাশ করেছে।


সর্বশেষ - রাজনীতি