1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আইন থেকে ‘পাকিস্তান’ বাদ দিতে তালিকার নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৯ মে, ২০২৩
সুপ্রিমকোর্ট

বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মুহাম্মদ শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ রুলসহ সোমবার (৮ মে) এ আদেশ দেয়।

আদেশে আরও বলা হয়, দেশে প্রচলিত আইনে যেসব জায়গায় ‘পাকিস্তান’, ‘ইসলামিক রিপাবলিক অব পাকিস্তান’ এবং ‘ইস্ট পাকিস্তান’ সংশ্লিষ্ট সকল শব্দগুচ্ছকে অতিদ্রুত তালিকাভুক্ত করে তা বাতিল করতে হবে।

সেই সাথে সংশোধন করতে নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।চার সপ্তাহের মধ্যে আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. রবিউল আলম। তার পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল্লাহ আল মাসুদ ও আইনজীবী কামরুল ইসলাম।

এ বিষয়ে জানতে চাইলে আইনজীবী বলেন, দেশ স্বাধীনের পর প্রচলিত (পাকিস্তান আমলের) আইনগুলো অ্যাডাপ্ট করা হয়। তখন ১৯৭৩ সালের ‘বাংলাদেশ লজ (রিভিশন ও ডিক্লারেশন) অ্যাক্ট’-এ ‘পাকিস্তান’, ইসলামিক রিপাবলিক অব পাকিস্তান’ এবং ‘ইস্ট পাকিস্তান’ শব্দগুলো বাদ দিতে বলা হয়। এরপর কিছু আইনে বাদ দেয়া হয়। এখনও অনেক আইনে শব্দগুলো রয়ে যায়।

কতগুলো আইনে পাকিস্তান শব্দ রয়েছে তা জানিয়ে এ আইনজীবী বলেন, দ্য ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি অর্ডিন্যান্স ১৯৬১, দ্য ক্যাটল (প্রিভেনশন অব ট্রেসপাস) অর্ডিন্যান্স ১৯৫৯, দ্য এগ্রিকালচার ইউনিভার্সিটি অর্ডিন্যান্স, ১৯৬১, দ্য এগ্রিকালচারাল পেস্টস অর্ডিন্যান্স, ১৯৬২, দ্য ইনডিসেন্ট অ্যাডভার্টাইজমেন্টস প্রভিহিশন অ্যাক্ট, ১৯৬২, দ্য সেন্সরশিপ অব ফিল্মস অ্যাক্ট, ১৯৬৩, দ্য পাইলটেজ অর্ডিন্যান্স, ১৯৬৯ এবং দ্য গর্ভনমেন্ট লোকাল অথরিটি ল্যান্ডস এন্ড বিল্ডিংস (রিকভারি অব পজেশন) অর্ডিন্যান্স ১৯৭০ উল্লেখযোগ্য।

এ ছাড়াও অনেক আইনের মধ্যে পাকিস্তান শব্দ উল্লেখ থাকায় ১৯৭৩ সালের আইনের লঙ্ঘন হয়েছে বলে আইনজীবী মো. রবিউল আলম রিট করেন।

আদেশে আদালত আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে এসব আইনের তালিকা করতে ৫ সদস্যের কমিটি গঠন করতে বলেছে। আর ৬০ দিনের একটি তালিকা জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে।


সর্বশেষ - রাজনীতি