1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পুরোনো এসি কিনতে যা খেয়াল রাখতে হবে 

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩

প্রতিদিনই তাপমাত্রা বেড়ে চলেছে। ফলে প্রচণ্ড গরমে জীবন অতিষ্ঠ। বাইরে রোদের তাপ বেশি তবে ঘরেও কম নয়। প্রচণ্ড গরমে ঘরে থাকাও কষ্টকর। বড়রা তো আছেন সঙ্গে শিশুদের সবচেয়ে বেশি কষ্ট হচ্ছে তীব্র গরমে। তাই তো সবাই একটু স্বস্তির জন্য এসি, এয়ার কুলার কেনার কথা ভাবছেন।

তবে যাদের বাজেট কম তারা পুরোনো এসি কেনার কথা চিন্তা করছেন। আপনারও যদি তেমনই পরিকল্পনা থাকে তাহলে জেনে নিন পুরোনো এসি কেনার আগে কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে। কারণ পুরোনো এসি কেনার সময় ভালোভাবে বুঝে না কিনলে পরে নানান ঝামেলায় পড়তে হতে পারে। দেখা যাবে সেটির সার্ভিসিং করাতেই ক্রয়মূল্যের বেশি চলে যাচ্ছে।

চলুন জেনে নেওয়া যাক পুরোনো এসি কেনার সময় কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে-

>> প্রথমেই এসির ফিল্টার স্ট্যাটাস দেখে নিন। এসির সঠিক কার্যকারিতার জন্য ফিল্টার একটি অপরিহার্য উপাদান। এজন্য ফিল্টার কয়েক মাস পরপর পাল্টে নিতে হবে। দেখে নিন আপনি যে এসিটি কিনছেন সেটির ফিল্টার খুব বেশি পুরোনো কি না।

>> অবশ্যই এসির গ্যাসের মাত্রা চেক করে নিন। কারণ সময়ের সঙ্গে সঙ্গে শীতাতপনিয়ন্ত্রণ সরঞ্জামগুলোতে গ্যাসের মাত্রা কমতে থাকে। পুরোনো এসি কেনার আগে পরীক্ষা করে নিন গ্যাসের মাত্রা কতটুকু এবং ডিভাইসটিতে কোনো সম্ভাব্য গ্যাস লিক আছে কি না।

>> দক্ষতা জেনে নিন। এসি কেনার আগে এর দক্ষতা বা এফিসিয়েন্সি জেনে নিন। নিয়মিত এসি ব্যবহার করলে স্বাভাবিকভাবেই বিদ্যুৎ বিল বেশি আসবে। তাই বিদ্যুৎ খরচ কম করে ঘর ঠান্ডা করতে পারে এমন এসি কেনা উচিত। এসির দক্ষতা পরিমাপ করা হয় স্টার রেটিং দিয়ে। স্টার রেটিং বেশি থাকার মানে হলো বিদ্যুৎ খরচ কম হবে।

>> শব্দ স্তর দেখে নিন। এসিটি কতখানি শব্দের মাত্রা তৈরি করবে তা জানাও গুরুত্বপূর্ণ। শ্রবণ দূষণের স্বাস্থ্যের উপর প্রভাব দেখানো হয়েছে, তাই সরঞ্জাম কেনার সময় এটি অবশ্যই বিবেচনায় নেওয়া উচিত। অত্যধিক শব্দ আপনার কাছে অস্বস্তির কারণ হতে পারে।

>> এয়ার কন্ডিশনারের ক্ষেত্রে ব্র্যান্ডের ভূমিকার গুরুত্ব অনেক বেশি। এসি কেনার সময় অবশ্যই ভালো ব্র্যান্ড দেখে কিনুন।

>> এসির আকারের বিষয়টি অবশ্যই খেয়াল রাখুন। আপনার ঘরের মাপ অনুযায়ী এসি কিনুন। বেশি বড়ও যেন না হয়। আবার ছোটও যেন না হয়। তাতে ঘর ঠিকভাবে ঠান্ডা হবে না। কিংবা বেশি ঠান্ডা হয়ে যাবে।

>> দামের পার্থক্য অবশ্যই দেখে নিন। নতুন এসির চেয়ে দামে অর্ধেক হবে। এছাড়াও এসির কাগজপত্র দেখে নিন সব ঠিক আছে কিনা। ওয়ারেন্টি আছে কি না জেনে নিন। সার্ভিসিংয়ের ক্ষেত্রে কী কী সুবিধা পাবেন তা জেনে নিন বিক্রেতার কাছ থেকে।

এছাড়াও যে কোনো ব্র্যান্ডের দোকান থেকেও পুরোনো এসি কিনতে পারেন। অনেক সময় বিভিন্ন ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান এক্সচেঞ্জ অফার দেয়। পুরোনো এসি নিয়ে নামমাত্র দামে নতুন এসি দেয়। সেসব জায়গা থেকেও পুরোনো এসি খুব কম দামে কিনতে পারেন।


সর্বশেষ - রাজনীতি