1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

টিসিবির জন্যে ৫ হাজার মেট্রিক টন ডাল কিনবে সরকার

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৫ মে, ২০২২

দেশের অভ্যন্তরীণ বাজার থেকে পাঁচ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনছে সরকার। প্রতি কেজি ডাল কেনার দর নির্ধারণ করা হয়েছে ১০৭ টাকা ৫০ পয়সা। এ জন্য সরকারকে ব্যয় করতে হবে ৫৩ কোটি ৭৫ হাজার টাকা।

সরকার টিকে গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান শবনম ভেজিটেবল ওয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে এই ডাল কিনবে বলে জানা গেছে। বলা হয়েছে, আসন্ন ঈদুল আজহাসহ মাসিক পণ্য সামগ্রী ক্রয়-বিক্রয় নিরবচ্ছিন্ন রাখার লক্ষ্যে এই ডাল ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে এই ডাল স্বল্প মূল্যে বিক্রি করা হবে। এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবে অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। আগামীকাল বৃহস্পতিবার এই বৈঠকটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, টিসিবির নিজস্ব তহবিল এবং সরকারি গ্যারান্টির বিপরীতে ব্যাংক থেকে লোন অ্যাগেইনস্ট ট্রাস্ট রিসিপট (এলটিআর) ঋণের মাধ্যমে পাঁচ হাজার মেট্রিক টন মসুর ডাল স্থানীয় উৎস থেকে কেনার কথা বলা হয়েছে। এজন্য গত ২১ এপ্রিল উন্মুক্ত দরপত্র আহ্বান করা হয়। দরপত্রে ২০২২ সালের ১০ জুনের মধ্যে মসুর ডাল সরবরাহ সম্পন্ন করার শর্ত দেয়া হয়।


সর্বশেষ - রাজনীতি