1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশ যেভাবে সাহায্যপ্রার্থী থেকে দাতা হয়ে উঠলো: পাকিস্তান টাইমস

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২২ মে, ২০২২

বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা এবং সক্ষমতা নিয়ে লিখেছেন কলকাতার অধিবাসী জন রোজারিও। লেখক এরই মধ্যে একাধিক দেশের পত্রিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের প্রশংসা করেছেন।

‘বাংলাদেশ-ফ্রম সিকিং টু ডোনেটিং এইড’ শিরোনামে টাইমসে ১৮ মে প্রকাশিত ওই নিবন্ধে তিনি বলেছেন, শ্রীলঙ্কায় সঙ্কট নিরসনে বাংলাদেশের চিকিৎসা ও আর্থিক সহায়তা দেশের ভাবমূর্তি ও অবস্থান  উন্নত করেছে। দেশটিকে এক সময় ‘তলাবিহীন ঝুড়ি’ বলা হতো। আন্তর্জাতিক সাহায্য ও ঋণ গ্রহীতা হিসেবে বিবেচনা করা হতো। পরিস্থিতি পাল্টে গেছে, এটি এখন একটি ঋণদাতা ও সাহায্যকারী দেশ। এর মাধ্যমে প্রমাণ হয় যে, দক্ষিণ এশিয় দেশগুলো ছাই থেকে কীভাবে উঠে আসতে পারে। বিভিন্ন সামাজিক-রাজনৈতিক  ভারসাম্য বজায় রেখে কীভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করা যায়, সে বিষয়ে  বাংলাদেশ দক্ষিণ এশিয়ার জন্য একটি উদাহরণ স্থাপন করেছে।

সাম্প্রতিক বছরগুলোতে ঋণে জর্জরিত বাংলাদেশ ঋণমুক্তির ক্ষেত্রে অসাধারণ সক্ষমতা এবং সফলতা দেখিয়েছে।
আইএমএফের প্রচেষ্টার ফসল হিসেবে, বাংলাদেশ গত বছর সোমালিয়াকে দারিদ্র মোকাবেলায় সহায়তা হিসেবে ৮ কোটি টাকা দিয়েছে।
অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সদস্য, ঋণগ্রস্ত সুদানকেও বাংলাদেশ অনুদান দিয়েছে।

নিবন্ধে বলা হয়, তবে এমন কী ঘটল যে, বাংলাদেশ সবাইকে অবাক করে চলেছে? অর্থনীতিবিদরা মনে করেন এর পেছনে রপ্তানি, সামাজিক অগ্রগতি এবং অর্থনৈতিক দূরদর্শিতার মতো বড় কারণ রয়েছে। অর্থনৈতিক দক্ষতার পাশাপাশি, আরও তিনটি বিষয়ে বিবেচনা করতে হবে: সহানুভূতি, অর্থনৈতিক কূটনীতি এবং রাজনৈতিক ইচ্ছা।
আফগানিস্তানের সমস্যা নিরসনের লক্ষ্যে ওআইসির ১৭তম অধিবেশনে পাকিস্তানের অনুরোধে  আফগানিস্তানকে চিকিৎসা সহায়তা দিতেও সম্মত হয়েছে বাংলাদেশ।

বিপদগ্রস্ত বন্ধুরাষ্ট্রের পাশে এভাবে দাঁড়ানোর পাশাপাশি মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১১ লাখ রোহিঙ্গা শরণার্থীকে বাংলাদেশ সাদরে আশ্রয় প্রদান করে। এর মাধ্যমে বাংলাদেশ একটি মানবিক বিবেচনাবোধ সম্পন্ন জাতি হিসাবে দেশের ভাবমূর্তিকে সমুন্নত করেছে। অর্থনীতি, খাদ্য ব্যবস্থাপনা, সীমিত সম্পদ এবং অন্যান্য পরিস্থিতিতে উল্লেখযোগ্য চাপ সত্ত্বেও, বাংলাদেশ বিশ্বের বৃহত্তম উদ্বাস্তু সম্প্রদায়কে উদারভাবে স্বাগত জানিয়েছে।

রিসার্চ স্টুডেন্ট জন রোজারিও আরো বলেছেন, এর বাইরে আরও হাজার হাজার ঘটনা রয়েছে; যেখানে বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যোগদানকারী প্রথম দেশগুলোর অন্যতম। বাংলাদেশ দক্ষিণ এশিয় দেশগুলোকে অনেক বিষয়ে শিক্ষা দিতে পারে।

মূল লেখাটি পাকিস্তানের ডেইলি টাইমসে ও অনুবাদ আমাদের সময়ে প্রকাশিত হয়েছে।


সর্বশেষ - রাজনীতি