1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশের অর্থনীতি ফের ঘুরে দাঁড়াচ্ছে, অর্থনীতি বৃদ্ধি পাচ্ছে ৭.৫ শতাংশ

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৭ মে, ২০২২

কোভিডের ধাক্কায় বিধ্বস্ত বাংলাদেশের অর্থনীতি ফের ঘুরে দাঁড়াতে শুরু করেছে। কোভিড-১৯ এর তৃতীয় বর্ষে বাংলাদেশের অর্থনীতি ৭.৫ শতাংশ বৃদ্ধি পাচ্ছে বলে জানাল Bangladesh Bureau of Statistics (BBS)-এর তথ্য।

বলা হয়েছে, করোনার সঙ্গে মোকাবিলা করে সবকিছু ধীরে ধীরে চালু করায় বাংলাদেশের অর্থনীতি ঘুরে দাঁড়াতে শুরু করেছে। Bangladesh Bureau of Statistics-এর তথ্য বলছে, বাংলাদেশ ২০১৮-১৯ এর আর্থিক বছরে সবচেয়ে বেশি বৃদ্ধি দেখেছিল। সে সময় GDP বৃদ্ধি পেয়েছিল ৭.৮৮ শতাংশ।

কোভিডের সময় বাংলাদেশ অর্থনীতিতে বড় ধাক্কা খেয়েছিল। ২০০০ সালের পর থেকে প্রথমবারের জন্য ২০১৯-২০ আর্থিক বছরে অর্থনৈতিক বৃদ্ধি আটকে গিয়েছিল মাত্র ৩.৪৫ শতাংশে। World Bank-এর তথ্য থেকে এই পরিসংখ্যান পাওয়া গিয়েছে। সাম্প্রতিক বৃদ্ধির ফলে বাংলাদেশের GDP দাঁড়িয়ে রয়েছে ৪৬৫ বলিয়ন ডলারে। ২০২১-২২ অর্থবছরে এই পরিমাণ ছিল ৪৩৬ বিলিয়ন ডলার।

কোভিডের ধাক্কায় গোটা বিশ্বেরই অর্থনীতির বৃদ্ধির চাকা থমকে গিয়েছিল। তেল থেকে শুরু করে দুগ্ধজাত পণ্য, চিনি, তেল সব কিছুর দামই ক্রমেই আকাশ ছুঁয়েছে। শ্রীলঙ্কার মতো দেশ অর্থনৈতিক সংকটের শিকার হয়েছে। ভারতেও অর্থনৈতিক বৃদ্ধি নিম্নমুখী। কোভিডের তাণ্ডব কাটিয়ে যখন সারা বিশ্বের অর্থনীতি ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে শুরু করে, সেসময়ই বড় ধাক্কা দেয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ফলে গোটা বিশ্বের অর্থনীতি অনিশ্চয়তার মুখে এসে দাঁড়িয়েছে।

BBS-এর পরিসংখ্যান বলছে, বাংলাদেশে মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ৮১৪ মার্কিন ডলার। যা কিনা গত বছরের তুলনায় ২৩৩ ডলার বেশি।


সর্বশেষ - রাজনীতি