1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

উত্তরাঞ্চলে আসতে শুরু করেছে ভারতের উৎপাদিত বিদ্যুৎ

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩

কৃষিপণ্যে সমৃদ্ধ দেশের উত্তরের দুই বিভাগ রাজশাহী ও রংপুরে আসতে শুরু করেছে ভারতের আদানি গ্রুপের উৎপাদিত বিদ্যুৎ। আদানি পাওয়ার ঝাড়খণ্ড লিমিটেড (এপিজেএল) প্ল্যান্টটির প্রথম ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ ইউনিট এ মাসের শুরুতে কমিশনিং শুরু করে এবং বাংলাদেশের ট্রান্সমিশন নেটওয়ার্কের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করছে। এর ফলে সুফল পাচ্ছে স্থানীয় বাসিন্দারা। বুধবার (২৬ এপ্রিল) আদানি পাওয়ারের পক্ষে মাস্টহেড পিআর এর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের বিদ্যুৎ চাহিদা পূরণ করতে ২০১৭ সালে এপিজেএল এর সঙ্গে চুক্তি সম্পন্ন করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। গোড্ডায় এই বিদ্যুৎ প্রকল্পের দুই ইউনিটের সক্ষমতা ১ হাজার ৬০০ মেগাওয়াট। চুক্তির আওতায় গত ২০ মার্চ এপিজেএল এর প্রথম ইউনিট থেকে বিদ্যুৎ আমদানির কার্যক্রম প্রাথমিকভাবে শুরু করে পিডিবি। তারা আদানির পাওয়ার প্ল্যান্ট থেকে রুটিন ভিত্তিতে প্রায় ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি শুরু করছে।

আদানি পাওয়ার এর ঝাড়খণ্ড প্রকল্প থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহের জন্য গোড্ডা থেকে বাংলাদেশ সীমান্ত পর্যন্ত আদানি গ্রুপ ইতোমধ্যে ডেডিকেটেড সঞ্চালন লাইন নির্মাণ করেছে। এ সঞ্চালন লাইন এরপর রাজশাহীর সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জের রহনপুর হয়ে পৌঁছেছে বগুড়ায়। সেখানের সাবস্টেশনের মাধ্যমে আমদানিকৃত বিদ্যুৎ যুক্ত হচ্ছে জাতীয় গ্রিডে। এই বিদ্যুৎ থেকে উপকৃত হচ্ছে উত্তরাঞ্চলের মানুষেরা এবং এটি দেশের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতার ওপর চাপ কমিয়ে এনেছে।

আদানি পাওয়ার লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এসবি খাইলিয়া বলেন, ‘গোড্ডা পাওয়ার প্ল্যান্ট ভারত-বাংলাদেশ সম্পর্কের একটি কৌশলগত সম্পদ। এটি বিদ্যুৎ সংকট কমিয়ে আনবে এবং বাংলাদেশের উত্তরাঞ্চলের মানুষের আর্থ-সামাজিক জীবনমান উন্নয়নে অবদান রাখবে। একইসঙ্গে এ প্ল্যান্টটি দক্ষিণপূর্ব ভারতের অন্যতম কার্যকর ও পরিবেশবান্ধব তাপবিদ্যুৎ কেন্দ্র, যেটিতে প্রথম দিন থেকেই শতভাগ ফ্লুই-গ্যাস ডিসালফারাইজেশন, সিলেক্টিভ ক্যাটালিটিক রিডাকশন এবং জিরো ওয়াটার ডিসচার্জ পদ্ধতি ব্যবহার করা হয়েছে।’


সর্বশেষ - রাজনীতি