1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবি, নিহত অন্তত ২৯ অভিবাসী

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৫ এপ্রিল, ২০২৩

অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ার উপকূলে অভিবাসীবোঝাই দু’টি নৌকা ডুবে গেছে। এতে অন্তত ২৯ জনের মৃত্যু হয়েছে। মূলত কয়েক ঘণ্টার ব্যবধানে তিউনিসিয়ার উপকূলে ওই নৌকা দু’টি ডুবে যায়।

নৌকা দু’টির আরোহী সাব-সাহারান অভিবাসীরা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি পৌঁছানোর চেষ্টা করছিলেন। কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার (২৬ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েকদিনে তিউনিসিয়ার উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবির যেসব ঘটনা তার মধ্যে এটিই সর্বশেষ। এছাড়া গত চার দিনে আরও পাঁচটি নৌকা সেখানে ডুবে গেছে। অবৈধ ও অনথিভুক্ত আফ্রিকান অভিবাসীদের বিরুদ্ধে তিউনিসিয়া অভিযান শুরু করার পর নৌকাডুবির এই ঘটনা ঘটল।

এদিকে ল্যাম্পেডুসা দ্বীপে ইতালীয় কর্মকর্তারা বলছেন, গত ২৪ ঘণ্টায় রেকর্ড আড়াই হাজার অভিবাসী সেখানে পৌঁছেছেন এবং এতে তারা অভিভূত। ইতালির উগ্র ডানপন্থি প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি শরণার্থীদের এই বিশাল ঢেউকে ইতালীয় উপকূলে আসতে দেখে ইউরোপের ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন।

সাম্প্রতিক মাসগুলোতে, তিউনিসিয়ার উপকূলে কয়েক ডজন মানুষ সমুদ্রে ডুবে গেছে। একইসঙ্গে তিউনিসিয়া ও লিবিয়া থেকে ইতালির দিকে যাওয়ার চেষ্টাও অনেক বেড়েছে। সাম্প্রতিক বছরগুলোতে হাজার হাজার মানুষ বিপজ্জনক ভূমধ্যসাগর পাড়ি দিয়েছে।

মূলত যারা ইউরোপে যেতে ইচ্ছুক তিউনিসিয়া সেসব অভিবাসীদের জন্য একটি কেন্দ্রে পরিণত হয়েছে। জাতিসংঘের পরিসংখ্যানে দেখা যাচ্ছে- অন্তত ১২ হাজার অভিবাসী এই বছর তিউনিসিয়া থেকে ইতালির উপকূলে পৌঁছেছে। গত বছরের একই সময়ে এই সংখ্যা ছিল মাত্র ১৩০০ জন।

তবে, তিউনিসিয়ার উপকূলরক্ষীরা বলেছে, তারা অভিবাসী পারাপার বন্ধে পদক্ষেপ নিচ্ছে এবং গত চার দিনে ইউরোপের দিকে রওনা হওয়া প্রায় ৮০টি জাহাজকে থামিয়ে দিয়েছে। এছাড়া বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তিউনিসিয়ার উপকূলরক্ষীরা ৩ হাজারেরও বেশি অভিবাসীকে আটক করেছে।


সর্বশেষ - রাজনীতি