1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দিনাজপুরে ভুট্টার বাম্পার ফলন

দিনাজপুর জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩

চলতি রবি মৌসুমে দিনাজপুরে এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে। শুরু হয়েছে কাটা-মাড়াই। ভুট্টার ফলন ভালো হওয়ায় খুশি চাষিরা।

দিনাজপুর কৃষি অধিদপ্তর জানায়, চলতি মৌসুমে ৭১ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে।

জেলার বিভিন্ন ভুট্টা ক্ষেত ঘুরে দেখা যায়, গাছ থেকে ভুট্টা ভাঙতে শুরু করেছেন কৃষক। ভুট্টা লাগানো শুরু থেকে কাটা-মাড়াই পর্যন্ত বিঘা প্রতি খরচ হয়েছে ১০ থেকে ১২ হাজার টাকা। আর বিঘাপ্রতি ফলন হয়েছে ৪৫ থেকে ৫০ মণ। প্রতি মণ ভুট্টা বিক্রি হচ্ছে ৮০০ টাকায়। এতে বিঘাপ্রতি প্রায় লাভ হচ্ছে ৩০ হাজার টাকা।

ঘোড়াঘাট উপজেলার উসমানপুর গ্রামের কৃষক রবিউল ইসলাম বলেন, আমার এখানে তিন বিঘা জমি আছে। এই জমিতে তেমন কোনো ফসল হয় না। তাই ভুট্টার চাষ করেছি। ফলন অনেক ভালো হয়েছে। আশা করছি, দামও ভাল পাবো।

হাকিমপুর উপজেলার মংলা গ্রামের কৃষক নাজমুল ইসলাম বলেন, প্রতিবছর আমি এক বিঘা জমিতে ভুট্টার চাষ করি। বাজারে দাম ভালো থাকায় এবার আমি আড়াই বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। ৮০০ টাকা মণ করে বিক্রি হচ্ছে।

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার ড. মমতাজ সুলতানা বলেন, হিলিতে এবার ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিল ৩১৫ হেক্টর জমিতে। ইতোমধ্যে তা অর্জন হয়েছে। আলুচাষিরাও ক্ষেত থেকে আলু তুলে ভুট্টা চাষ করেছেন। আমরা সরকারিভাবে ২৫০ জন ভুট্টা চাষিকে ২ কেজি হাইব্রিট ভুট্টা বীজ ও ৩০ কেজি সার বিনামূল্যে বিতরণ করেছি। ভুট্টার কাটা-মাড়াই শুরু হয়ে গেছে। আশা করি, আগামীতে ভুট্টা চাষ আরও বৃদ্ধি পাবে।

দিনাজপুর জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মো. নুরুজ্জামান বলেন, চলতি রবি মৌসুমে ৭১ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। গতবারের তুলনায় জেলায় ভুট্টার ফলন এবার ভালো হয়েছে।


সর্বশেষ - রাজনীতি