1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রতি মণ সরিষা বিক্রি ৩,৮০০ টাকায়, দামে খুশি চাষিরা

সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১০ এপ্রিল, ২০২৩

সিরাজগঞ্জের কাজিপুরে প্রতি মণ সরিষা তিন হাজার দুইশ থেকে আটশ টাকায় বিক্রি হচ্ছে। এ বছর রবি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকা ও পোকা-মাকড়ের আক্রমণ না হওয়ায় উপজেলায় সরিষার ব্যাপক ফলন হয়েছে। আশানুরূপ ফলন ও দাম ভালো পাওয়ায় খুশিতে সরিষা চাষিরা।

উপজেলা কৃষি অফিস জানায়, এ উপজেলায় চলতি মৌসুমে মোট ৯৩০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। যা লক্ষ্যমাত্রা ছিল ৮৩০ হেক্টর। সরিষার ফলন বাড়াতে কৃষকদের মাঝে মৌসুমের শুরুতে কৃষি অফিস কর্তৃক উচ্চ ফলনশীল জাতের সরিষা বীজ সরবরাহ করা হয়। এছাড়া উপজেলায় বিনামূল্যে কৃষকদের সরিষা বীজ ও সার দেওয়া হয়েছে। উন্নত ফলনশীল জাতের বারী-৯, ১১, ১৪, ১৫, ১৭, ১৮ বিনা-৪, টরি-৭ জাতের সরিষার চাষসহ স্থানীয় জাতের সরিষার চাষ হয়েছে।

উপজেলার চালিতাডাঙ্গা ইউনিয়নের হাটশিরা গ্রামের সরিষা চাষী জামাল উদ্দিন জানান, তিনি তিন বিঘা জমিতে সরিষার চাষ করে ছিলেন। এ বছর সরিষার ফলন ভালো হয়েছে।

কাজিপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রেজাউল করিম বলেন, উপজেলায় সরিষা চাষ সফল করতে কৃষক পর্যায়ে সরিষা সংরক্ষণের জন্য যথাপোযুক্ত পরামর্শ দেওয়া হয়েছে। চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১০০শ’ হেক্টর সরিষা চাষ বেশি হয়েছে। বর্তমানে সরিষা তিন হাজার দুইশ থেকে আটশ টাকা মন বিক্রি হচ্ছে।

এছাড়াও সরিষার ফুল ও পাতা জমির উর্বরতা শক্তি বাড়ায় বলে জানান এই কষি কর্মকর্তা।


সর্বশেষ - রাজনীতি