1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

স্যানিটেশনের আওতায় আসছে ১২ লাখ পরিবারের ৫৪ লাখ মানুষ

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩

দেশের ১২ লাখ পরিবারের আনুমানিক ৫৪ লাখ মানুষকে স্যানিটেশন সুবিধার আওতায় আনবে সরকার। এছাড়া স্যানিটেশনের ধারণা, পদ্ধতি শক্তিশালীকরণ, সুষ্ঠু রক্ষণাবেক্ষণ, স্বাস্থ্যের উন্নতি এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার সুবিধা দেওয়ার মাধ্যমে জীবনযাত্রার মানোন্নয়ন করা হবে।

এজন্য ‘ওয়াশ সেক্টর স্ট্রেনদেনিং অ্যান্ড স্যানিটেশন মার্কেট সিস্টেম ডেভলপমেন্ট’ প্রজেক্ট নেওয়া হচ্ছে। স্থানীয় সরকার বিভাগ ১৫৬ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করবে। জানুয়ারি ২০২৩ হতে জুন ২০২৭ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

আগামীকাল মঙ্গলবার (৪ এপ্রিল) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি উপস্থাপন করা হবে। রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় সভাপতিত্ব করবেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে গ্রামীণ জনসাধারণের জন্য উন্নত স্যানিটেশন সুবিধা প্রদানের মাধ্যমে তাদের স্বাস্থ্যসম্মত জীবনযাপন করার সুযোগ সৃষ্টি করা হবে। এ জন্যই মূলত একনেক সভায় আমরা প্রকল্পটি উপস্থাপন করবো। তবে অনুমোদন দেওয়ার একমাত্র ক্ষমতা আমাদের টিম লিডার শেখ হাসিনার, আমি উনার একজন ক্ষুদ্র কর্মী মাত্র।

প্রকল্প এলাকা: প্রস্তাবিত প্রকল্পের সুবিধায় ২৫টি জেলাকে সরাসরি ও ১৩টি জেলাকে পরোক্ষভাবে সম্পৃক্ত করা হয়েছে। অতিমাত্রায় অনুন্নত স্যানিটেশন ব্যবস্থা, অধিক সংখ্যক শেয়ার ল্যাট্রিন ব্যবহারকারী পরিবার থাকা, দুর্যোগপ্রবণ এলাকা, লবণাক্ত ও সাইক্লোনপ্রবণ এলাকা, বন্যাপ্রবণ এলাকা, স্যালাইনের আধিক্য, দরিদ্র জনগোষ্ঠী ইত্যাদি বিষয় বিবেচনা করে এ জেলাসমূহ নির্বাচন করা হয়েছে।

প্রকল্পের উদ্দেশ্য: ২৫টি জেলায় দুই হাজার ৫০০ ল্যাট্রিন প্রস্তুতকারীদের হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি ও পর্যবেক্ষণ করা হবে। ১৩টি জেলায় ২০০ স্থানীয় ল্যাট্রিন প্রস্তুতকারীদের প্রশিক্ষণ দেওয়াসহ সক্রিয় করা হবে। হতদরিদ্র পরিবারের মাঝে স্বল্পমূল্যে/বিনামূল্যে এক লাখ ৪ হাজার স্যানিটেশন স্থাপনা নির্মাণ করা, পারিবারিক টয়লেট স্থাপনের জন্য পিকেএসএফ-এর ৭০ হাজার লোন গ্রহীতাকে প্রশিক্ষিত স্থানীয় স্যানিটেশন প্রস্তুতকারকদের মাধ্যমে একটি সিরামিক প্যান (যার মূল্য ৭ ইউএস ডলার) প্রণোদনা হিসাবে দেওয়া হবে।

এছাড়া স্যানিটেশন প্রচারাভিযানের অংশ হিসেবে ইনফরমেশন, অ্যাডুকেশন অ্যান্ড কম্যুনিউকেশন ম্যাটেরিয়াল প্রস্তুত ও বিতরণ, টিভিসি তৈরি এবং বিভিন্ন চ্যানেলে প্রচার, ইলেক্ট্রনিক মিডিয়াতে সচেতনামূলক বিজ্ঞাপন প্রচার, টিভি টক-শো আয়োজন করা হবে।

একই সঙ্গে নিরাপদভাবে পরিচালিত স্যানিটেশন সম্পর্কিত সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে পিট খালিকরণ/পয়োবর্জ্য পরিষ্কার সংশ্লিষ্ট কর্মীদের কাজের সুযোগ সৃষ্টি করা, গ্রামীণ পয়োবর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত ব্যবসায়িক মডেল ডেভেলপমেন্টের জন্য ওয়ান-স্টপ পরিষেবা নিশ্চিত করার লক্ষ্যে তাদের ল্যাট্রিন প্রস্তুতকারকদের সঙ্গে যুক্ত করা হবে।


সর্বশেষ - রাজনীতি