1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

জঙ্গি হামলার জন্য পরিকল্পনাকারী এবিটি মনির গ্রেপ্তার

নিজেস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২

রাজধানীর মিরপুরের সনি সিনেমা হলের বিপরীতের রাস্তা থেকে জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) বুলবুল আহমেদ ওরফে মনির (২২) নামে এক সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

এটিইউ সূত্রে জানা যায়, গ্রেপ্তার মনির সিলেট পলিটেকনিক ইন্সটিটিউটের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ৮ম পর্বের ছাত্র। সরকার বিরোধী ষড়যন্ত্র, হত্যা, জনমনে ত্রাস ও ভীতি সঞ্চার এবং জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা করছিল। পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রশিক্ষণ ও অস্ত্র সংগ্রহের চেষ্টাও করছিল মনির।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) এটিইউর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান এ তথ্য নিশ্চিত করেছেন।

মোহাম্মদ আসলাম খান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল মিরপুরের সনি সিনেমা হলের বিপরীত থেকে এবিটির সক্রিয় সদস্য মনিরকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের সময় তার কাছ থেকে ২টি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ও ৩টি সিম কার্ড জব্দ করা হয়েছে।

তিনি বলেন, মনির সিলেট পলিটেকনিক ইন্সটিটিউটের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ৮ম পর্বের ছাত্র। মনির ফেসবুকসহ বিভিন্ন অনলাইন যোগাযোগ মাধ্যমে এবিটির মতবাদ প্রচারের জন্য উগ্রবাদী বই ও প্রচারপত্র তৈরি করত। সে অনলাইনে তার সহযোগী অন্যান্য আইডির সঙ্গে এনক্রিপ্টেড অ্যাপের মাধ্যমে জিহাদের আর্মড কমব্যাট প্রশিক্ষণের ভিডিও ও জিহাদের ময়দানে শরিক হওয়ার জন্য উদ্বুদ্ধ করার পাশাপাশি দেশ বিরোধী পরিকল্পনা করছিল। মনির সরকার বিরোধী ষড়যন্ত্র, হত্যা, জনমনে ত্রাস ও ভীতি সঞ্চার এবং জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা করছিল। এছাড়া পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রশিক্ষণ ও অস্ত্র সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছিল।

তিনি আরও বলেন, মনিরকে জিজ্ঞাসাবাদে জানা যায়, এবিটির কার্যক্রম পরিচালনার মাধ্যমে সে খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে প্রস্তুতি গ্রহণ করছিল। তার ব্যবহৃত মোবাইল ফোনে সরকার বিরোধী ষড়যন্ত্র সংক্রান্ত বিভিন্ন লিংক পাওয়া গেছে এবং এর মধ্যে খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে বিস্তারিত আলোচনা রয়েছে।

মনিরের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে মিরপুর মডেল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে বলেও তিনি জানান।


সর্বশেষ - রাজনীতি