1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফেসবুক পোস্টে লাইকের পরিমাণ গোপন রাখবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২০ এপ্রিল, ২০২২

লাইকের প্রতি খুব বেশি ফোকাস করা ফেসবুকে আপনার অভিজ্ঞতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। অন্যান্য ব্যবহারকারীদের মধ্যে মানসিক চাপও তৈরি করতে পারে। ইনস্টাগ্রামের তরুণ ব্যবহারকারীদের জন্য এ কথা সত্য বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। তাই ২০২১ সালের মে মাস থেকে, Facebook ব্যবহারকারীদের তাদের পোস্টে রিঅ্যাক্ট-এর সংখ্যা গোপন করার অনুমতি দিয়েছে।

সৌভাগ্যবশত, আপনি এখন থেকে আপনার পোস্টে লাইকের পরিমাণ গোপন রাখতে পারবেন। এছাড়াও আপনি আপনার নিউজ ফিড, গ্রুপ্স এবং পেইজ-এর অন্যান্য ব্যবহারকারীদের থেকেও পোস্টে মোট রিঅ্যাক্ট সংখ্যা লুকাতে পারবেন।

এই আর্টিকেলে আপনি খুঁজে পাবেন, কীভাবে আপনার Facebook পোস্টগুলিতে লাইক বা রিঅ্যাক্ট-এর পরিমাণ গোপন করবেন — সেইসাথে কীভাবে অন্যান্য লোকের লাইক সংখ্যা দেখাও বন্ধ করবেন। তাহলে চলুন আজ আমরা সেই প্রক্রিয়াটিই দেখি।

আপনি মোবাইল অ্যাপ বা আপনার ডেস্কটপ কম্পিউটারের মাধ্যমে ফেসবুক পোস্টে লাইক লুকিয়ে রাখতে পারবেন। নীচে এই দুটি কিভাবে করবেন তা দেখানো হলো

স্মার্টফোন অ্যাপ থেকে যেভাবে করবেন

আপনার পোস্টে রিঅ্যাক্ট-এর সংখ্যা গোপন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ফেসবুক অ্যাপের MENU বাটনে ট্যাপ করুন। (অ্যান্ড্রয়েডে ওপরের ডান দিকে, আর আইফোনে নিচের দিকে আড়াআড়ি তিনটি দাগওয়ালা আইকন পাবেন)
স্ক্রল করে নিচের দিকে গেলে “Settings & Privacy” অপশন দেখাবে। ট্যাপ করুন।
এরপর ‘সেটিংস’ নির্বাচন করুন।
স্ক্রল করে নিচে এলে “News Feed Settings” অংশ পাবেন। এরপর “Reaction Preferences” নির্বাচন করুন। কোনো কোনো ক্ষেত্রে নিউজ ফিড সেটিংসের বদলে ‘প্রিফারেন্সেস’ অংশেও দেখাতে পারে। মোট কথা আপনাকে “Reaction Preferences” এই অপশনটা খুজে নিতে হবে।
এখানে আপনি অন্যদের পোস্টে (On Posts From Others) রিঅ্যাকশনের পরিমাণ দেখতে না চান, সেটা করতে পারবেন। আবার যদি আপনার পোস্টে (On Your Posts) রিঅ্যাকশনের পরিমাণ অন্যদের কাছ থেকে গোপন রাখতে চান সেটাও পারবেন। কেবল পাশে থাকা টগল বোতাম সচল করে দিলেই হবে। পরবর্তীতে টগল বোতাম বন্ধ করে দিলেই আবার আগের অবস্থায় ফিরে যাবে।

কম্পিউটার থেকে যেভাবে করবেন

আপনি যদি আপনার পিসি, ম্যাক বা মোবাইল ডিভাইস ব্যবহার করে ব্রাউজারের মাধ্যমে Facebook অ্যাক্সেস করেন তাহলে পরিবর্তে এই ধাপগুলি অনুসরণ করুন।

ওপরের ডান কোনায় থাকা ‘ডাউন অ্যারো’ আইকনে ক্লিক করুন।
এরপর “Settings & Privacy” থেকে “News Feed Preferences” সিলেক্ট করলে পাবেন “Reaction Preferences”। মুঠোফোন অ্যাপের মতোই এখানে “On Your Posts” এবং “On Posts From Others” টগল বোতাম আছে। প্রয়োজন অনুযায়ী একটি কিংবা দুটি অপশন অন করে দিন। ব্যস হয়ে গেল।

নতুন সেটিংস সয়ংক্রিয়ভাবে সংরক্ষণ হয়ে যাবে।

এখানে মনে রাখা ভালো

যদি নিজের পোস্টের রিঅ্যাকশনের সংখ্যা অন্যদের না দেখাতে চান, তাহলে এটি শুধুমাত্র আপনার নিউজফিডে ও প্রোফাইলে কার্যকর হবে।
গ্রুপ, পেজ, স্টোরি, মার্কেটপ্লেস এবং ইভেন্টস অংশ থেকে কোনো পোস্ট লিখলে অন্য ব্যবহারকারীরা পোস্টের রিঅ্যাকশনের সংখ্যা দেখতে পারবে।
অপশনটি চালু করলে তা একসাথে সকল পোস্টের রিঅ্যাকশন গোপন করবে। কোনো সুনির্দিষ্ট পোস্টের রিঅ্যাকশন আলাদা করে বন্ধ বা চালু করার অপশন নেই।
আচ্ছা, আপনার কাছে আপনার কিছু গোপন আছে কি? নিজের কাছে গোপন বলে কিছু নেই। তাই না? এইজন্য আপনার পোস্টের সকল রিঅ্যাকশনের সংখ্যা আপনি সব সময়ই দেখতে পারবেন। কোন ব্যক্তি রিঅ্যাকশন জানাল, তা-ও দেখতে পারবেন। অর্থাৎ অপশনটি চালু করার পর আপনি নিজে কোনো পার্থক্য বুঝতে পারবেন না, কেবল অন্যরা তা দেখতে পাবে না।

আপনি কি ফেসবুক নিয়ে হতাশ

ফেসবুকের এই নতুন অপশনটি চমৎকার ভাবে আপনার কাজে দিবে। কারণ আপনার বন্ধুদের মধ্যে কে কত রিঅ্যাক্ট পেল সেটা আপনাকে দেখতে হবে না। আর আপনি কত পাচ্ছেন সেটাও জানতে পারবে না। এতে করে আপনার হতাশা একটু হলেও কমবে। এছাড়া আপনি যদি মনে করেন, ফেসবুক আপনার উপকারের থেকে ক্ষতিই বেশি করছে তাহলে যেকোন সময় ফেসবুক একাউন্ট Permanently Delete করতে পারেন। ধন্যবাদ।


সর্বশেষ - রাজনীতি