1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মুক্তিযুদ্ধভিত্তিক পর্যটনকেন্দ্র হচ্ছে মুজিবনগর

মেহেরপুর জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৭ এপ্রিল, ২০২২

মেহেরপুরের মুজিবনগরকে মুক্তিযুদ্ধভিত্তিক পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মুজিবনগর মুক্তিযুদ্ধ কমপ্লেক্সকে ঢেলে সাজাতে ৪১০ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে স্থাপত্য অধিদপ্তর।

মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের প্রথম সরকারের শপথের স্মৃতিবিজড়িত স্থান মেহেরপুরের বৈদ্যনাথতলা। ১৯৭১ সালের ১৭ এপ্রিল প্রথম সরকারের শপথের মধ্য দিয়ে যার নামকরণ করা হয় মুজিবনগর।

স্বাধীনতার ৫১ বছরে মুজিবনগরে মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্র, ৫০০ মিটার দৈর্ঘ্যর স্বাধীনতা সড়ক বাস্তবায়ন হয়েছে। যে সড়ক দিয়ে যাত্রী পারাপার ও পণ্য আমদানি-রপ্তানির জন্য গেজেট প্রকাশ করা হয়েছে স্থলবন্দরের।

নতুন প্রকল্পে থাকছে মুক্তিযুদ্ধভিত্তিক স্কাল্পচার গার্ডেন, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার মেমোরিয়াল ম্যুরাল ও শপথ গ্রহণের গ্রাউন্ড, শেখ হাসিনা মঞ্চ, প্যানোরমা ও অ্যাম্পিথিয়েটার, হিস্টোরি ওয়াক, তিনতলা অ্যাডমিন ব্লক, দোতলা মাল্টিপারপাস ব্লক, চারতলা ট্রেনিং সেন্টার, চারতলা অফিসার্স ও স্টাফ কোয়ার্টার, সুইমিং পুল, ফুড জিয়স্ক ও রেস্ট রুম, রেন্টাল শপ, ওয়াচ টাওয়ার, ভিভিআইপি ও ভিআইপি পার্কিং, সাধারণ পার্কিং, মাছ ধরার ডেক, রোপ ওয়ে, দোতলা বোট ক্লাব, সুপেয় পানির ডিসপেনসার, ব্যাংক প্রটেকশনসহ লেক, ব্রিজ, কনটোর্স, আইসল্যান্ড ওয়াচ ওয়ে, চালকদের আবাসন, শিশু পরিবার ও ডরমিটরি, দোতলা স্কুল, টেনিস কাম বাস্কেটবল কোর্ট, প্লে গ্রাউন্ড ও লেজার শো ওয়াটার শিল্ড।

নতুন প্রস্তাবিত প্রকল্প সম্পন্ন হলে পাল্টে যাবে মুজিবনগরের চিত্র। প্রকল্পটি বাস্তবায়ন করতে হলে নতুন করে ৫৬.০৫ একর জমি অধিগ্রহণ করতে হবে। জমি অধিগ্রহণসহ নতুন প্রকল্প বাস্তবায়নে বরাদ্দ ধরা হয়েছে ৪১০ কোটি টাকা। সম্ভাব্যতা যাচাই শেষ করে প্রকল্পটি একনেকে পাঠানো হয়েছে।

এর আগে ৭২ একর জমি অধিগ্রহণ করে প্রায় তিন শ কোটি টাকা ব্যয়ে বৈদ্যনাথতলায় (মুজিবনগর) নির্মাণ করা হয় মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্র।

জেলা প্রশাসক মোহাম্মদ মুনসুর আলম খান বলেন, প্রকল্পটি অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন বলেন, ‘নতুন প্রকল্পটি একনেকে দেওয়ার পর তারা কিছু সংশোধনী দিয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে ফেরত পাঠিয়েছে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে সম্ভাব্যতা যাচাই শেষ করা হয়েছে। আমরা চাচ্ছি দ্রুততম সময়ের মধ্যে এটি একনেকে পাস করানোর জন্য। এ ক্ষেত্রে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীও একমত হয়েছেন। ’


সর্বশেষ - রাজনীতি