1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সাম্প্রদায়িক অপশক্তিকে দমন না করলে মূল্য দিতে হবে

আব্দুল্লাহ হারুন জুয়েল : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৩ এপ্রিল, ২০২২

সম্প্রতি শ্রীলংকা ও বাংলাদেশ নিয়ে বেশ আলোচনা হচ্ছে। আশঙ্কা প্রকাশ করাকে অবশ্যই ইতিবাচকভাবে নেয়া যায়, কিন্তু অনেকের বক্তব্যে মনে হয়েছে, তারা চাচ্ছে বাংলাদেশ শ্রীলংকা হোক। বাংলাদেশ কেন শ্রীলংকা হচ্ছে না- এমন হতাশাও অনেকের মাঝে দেখা গেছে! তবে কে কি বললো তারচেয়ে এ ইস্যুতে মূল শঙ্কার বিষয়ে গুরুত্ব দেয়া প্রয়োজন।

১. শ্রীলংকার অর্থনৈতিক অবস্থা যথেষ্ট শক্তিশালী ছিল। বিশেষত ২০১২ থেকে ২০১৮ পর্যন্ত তাদের লক্ষ্যণীয় অগ্রগতি হয়েছিল। ২০১৯ সালের সামগ্রিক সূচকে ২৩ লাখ পর্যটকের রেকর্ড নিয়ে দক্ষিণ এশিয়ার শীর্ষে ছিল শ্রীলংকা। কিন্তু ২০১৮ সাল থেকে শুরু হয় সাম্প্রদায়িক সংঘাত। বেশিরভাগ সহিংসতার ঘটনা ঘটেছে গুজবের উপর ভিত্তি করে।

২০১৮ সালে মুসলিম বিরোধী রায়টের পর ২০১৯ সালে তিনটি হোটেল ও তিনটি চার্চে বোমা হামলার ঘটনা (ইস্টার ডে বোম্বিং) ঘটে। প্রায় ২৬৯ জন নিহত হয়, আহত অগণিত। এরই সঙ্গে শুরু হয় করোনা মহামারী। অর্থনীতি যখন ধ্বংসের মুখে তখন তাদের ধর্মীয় অনুভূতি কিছুটা ভোঁতা হয়। অনুভূতিপ্রবণ মানুষেরা এখন সবকিছু বিক্রি করে রিফুজি হতেও প্রস্তুত।

বাংলাদেশে ঠিক একই ছক পরিলক্ষিত হচ্ছে।

উল্লেখ্য, শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতায় উস্কানির জন্য কয়েকটি আন্তর্জাতিক সংগঠন ফেসবুকের এলগোরিদম তথা ফেসবুককে দায়ী করেছিল। পরবর্তীতে ফেসবুক ক্ষমা প্রার্থনাও করেছিল।

২. বাংলাদেশ শ্রীলংকা হবে না কারণ আমাদের ইমপোর্ট বিলাসী পণ্য কেন্দ্রিক। চাল‌ ছাড়া শ্রীলংকার বেশিরভাগ নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি নির্ভর। আমদানি মানেই ফরেন রিজার্ভ প্রয়োজন। অস্থিতিশীল পরিস্থিতি ও কোভিডের কারণে পর্যটক নির্ভর শ্রীলংকার পর্যটন খাতে ধ্বস নেমেছিল যে কারণে রিজার্ভ তলানিতে ঠেকে। অর্গানিক কৃষি, রাসায়নিক সার, বৈদেশিক ঋণ সহ শ্রীলংকার অর্থনৈতিক পতনের একটি কারণও বাংলাদেশের নেই।

শ্রীলংকা হওয়ার মতো একটি কারণ না থাকলেও অর্থনৈতিকভাবে দুর্বল হওয়ার মতো একটি কারণ আছে, তা হচ্ছে সাম্প্রদায়িক সম্প্রীতি ক্ষুণ্ন হওয়া। সাম্প্রদায়িক সহিংসতা সৃষ্টির মাধ্যমে বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ ও রপ্তানি খাতকে ক্ষতিগ্রস্ত করার ষড়যন্ত্র দৃশ্যমান হচ্ছে আরও আগে থেকে। এখনো আমরা সতর্ক হই নি।

সাম্প্রদায়িক সম্প্রীতি ক্ষুণ্ন করার যেকোনো অপচেষ্টা শক্ত হাতে দমন করতেই হবে। এক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সামাজিকভাবে সচেতনতা সৃষ্টি করতে না পারলে আমাদেরকে চরম মূল্য দিতে হবে।

লেখক : আব্দুল্লাহ হারুন জুয়েল -সাবেক ছাত্রনেতা, কলামিস্ট ও রাজনৈতিক বিশ্লেষক। 


সর্বশেষ - রাজনীতি