1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হাওর অঞ্চলে সাংস্কৃতিক কর্মকাণ্ড উন্নয়নে জোর দিচ্ছে সরকার

নিজেস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৮ এপ্রিল, ২০২২

দেশের হাওর অঞ্চলের বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ড সমন্বয়ের মাধ্যমে মুক্ত মন-মানসিকতা সৃষ্টির উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে কিশোরগঞ্জ জেলায় শিল্পকলা অ্যাকাডেমি ও আঞ্চলিক সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। কিশোগঞ্জের মিঠামইন উপজেলায় গড়ে তোলা হচ্ছে এই সাংস্কৃতিক কেন্দ্র। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের নামে নির্মিতব্য শিল্পকলা অ্যাকাডেমি ও আঞ্চলিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণে সরকারের মোট ব্যয় হবে ৬৯ কোটি ৫৬ লাখ ১১ হাজার টাকা। সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া শতভাগ আর্থিক সহায়তায় ‘রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শিল্পকলা অ্যাকাডেমি ও ‘আঞ্চলিক সাংস্কৃতিক কেন্দ্র’ নির্মিত হলে এ অঞ্চলের সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চায়নের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত প্রয়োজনীয় অবকাঠামোগত উন্নয়ন ও সাংস্কৃতিক পরিমণ্ডল গড়ে উঠবে। একইসঙ্গে বিভিন্ন ধরনের প্রশিক্ষণের মাধ্যমে স্থানীয় শিল্পীদের স্ব-স্ব ক্ষেত্রে দক্ষতা বাড়বে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে নেওয়া ‘রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শিল্পকলা অ্যাকাডেমি ও আঞ্চলিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্প’ বাস্তবায়ন করবে বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমি। সরকারের নিজস্ব অর্থায়নে প্রকল্পটি ২০২৪ মালের ৩০ জুনের মধ্যে শেষ হবে।

জাতীয় পর্যায়ের সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে হাওর অঞ্চলের বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের সমন্বয়ের মাধ্যমে মুক্ত মন-মানসিকতা সৃষ্টি করা, সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চায়নের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত প্রয়োজনীয় অবকাঠামোগত উন্নয়ন ও সাংস্কৃতিক পরিমন্ডল গড়ে তোলা এবং প্রশিক্ষণের মাধ্যমে স্থানীয় শিল্পীদের স্ব-স্ব ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি করাই এ প্রকল্পের মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

প্রকল্প প্রস্তাবনায় বলা হয়েছে, প্রকল্পের আওতায় এই কেন্দ্র নির্মাণে ১ দশমিক ৪৩ একর ভূমি অধিগ্রহণ করা হবে। ৭ হাজার ৫২৯ দশমিক ০৮ বর্গমিটার ভবন ও অবকাঠামো নির্মাণ করা হবে। ২৫টি আইটেম বৈদ্যুতিক সরঞ্জামসহ প্রয়োজনীয় ৩টি কম্পিউটার ও ফটোকপি মেশিন, আসবাবপত্র ও ৬৪টি প্রশিক্ষণ সামগ্রী কেনা হবে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, প্রকল্পটি চলতি ২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) তে বরাদ্দবিহীন অননুমোদিত প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত ছিল, যা মঙ্গলবার (৫ এপ্রিল) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেকের অনুমোদন পেয়েছে।

কমিশন জানিয়েছে, সরকারের অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার জাতীয় ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণ এবং সাংস্কৃতিক ক্ষেত্রে অনুশীলনের অধিকতর সুযোগ সুবিধা নিশ্চিত করার জন্য অবকাঠামোগত সুযোগগুলো তৃণমূল পর্যায়ে সম্প্রসারিত করার বিষয় উল্লেখ রয়েছে, যার সঙ্গে প্রকল্পটি সঙ্গতিপূর্ণ।

একনেকের সভায় উপস্থাপনের আগে পরিকল্পনা কমিশনের মতামতে বলা হয়েছে, প্রকল্পটি জাতীয় সাংস্কৃতিক কর্মকাণ্ড তৃণমূল পর্যায় পর্যন্ত বিস্তৃতকরণ এবং সমাজের অপসংস্কৃতি ও অবক্ষয় দূর করে সুস্থ সমাজ গঠন করতে সহায়ক হবে এবং আঞ্চলিক সাংস্কৃতিক কর্মকাণ্ড যথাযথভাবে সংরক্ষণে কার্যকর ভূমিকা রাখবে।

এ কারণেই সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমি কর্তৃক সম্পূর্ণ জিওবি অর্থায়নে বাস্তবায়নের জন্য প্রস্তাবিত ‘রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শিল্পকলা অ্যাকাডেমি ও আঞ্চলিক সাংস্কৃতিক কেন্দ্র মিঠামইন, কিশোরগঞ্জ’ শীর্ষক প্রকল্পটি জানুয়ারি ২০২২ থেকে ডিসেম্বর ২০২৪ পর্যন্ত মেয়াদে বাস্তবায়নের লক্ষ্যে একনেকের অনুমোদনের জন্য সুপারিশ করেছে পরিকল্পনা কমিশন।

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, এ প্রকল্পটি বাস্তবায়নের মধ্য দিয়ে আমরা হাওরের সংস্কৃতি সম্পর্কে সারা জাতিকে অবহিত করতে পারবো। এর মধ্য দিয়ে স্থানীয় সাংস্কৃতিক কর্মীরাও নিজেদের কর্মকাণ্ড সম্পর্কে দক্ষতা অর্জন করবে। এতে দেশের সাংস্কৃতিক অঙ্গন লাভবান হবে।


সর্বশেষ - রাজনীতি