1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শেষবারের মত এলডিসি সম্মেলনে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৪ মার্চ, ২০২৩

এবারের এলডিসি পঞ্চম সম্মেলন বা স্বল্পোন্নত দেশগুলির টার্গেট হচ্ছে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে কী না। এলডিসিভুক্ত ৪৬টি স্বল্পোন্নত দেশ বিশ্বের জনসংখ্যার প্রায় ১৪ শতাংশ নিয়ে গঠিত। তারা বিশ্বের সবচেয়ে দরিদ্র এবং সবচেয়ে দুর্বল অর্থনীতির কিছু। বাংলাদেশ শেষবারের মত এ সম্মেলনে যোগ দিয়েছে।

এসব দেশ বিশ্বব্যাপী মোট অভ্যন্তরীণ পণ্যের মাত্র ১.৩ শতাংশ, মোট বিদেশী সরাসরি বিনিয়োগের মাত্র ১.৪ এবং বিশ্ব পণ্য রপ্তানির ১ শতাংশের বাণিজ্য ভোগ করে থাকে। এলডিসি হল সেই যুদ্ধক্ষেত্র যেখানে টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডা জিতে বা হেরে যাবে। কোভিড মহামারী পরবর্তীতে অত্যধিক মূল্যস্ফীতি, অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচি বাস্তবায়ন যখন হোঁচট খাচ্ছে তখন স্বল্পোন্নত দেশগুলো অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি, টেকসই উন্নয়ন অর্জনের জন্য সাহসী পদক্ষেপ এবং উন্নয়ন সহযোগিতার আহ্বান জানিয়েছে। কিন্তু উন্নয়ন অর্থায়নের বিকল্প উৎসের অভাবের কারণে আংশিকভাবে সৃষ্ট ঋণ সংকটের ক্রমবর্ধমান ঝুঁকি এড়াতে এলডিসিতে কার্যকর ঋণ ত্রাণ ও ব্যবস্থাপনা গড়ে তোলা জরুরি।

নিম্ন-উৎপাদনশীল খাত থেকে উচ্চ-মূল্য-সংযোজন এবং উচ্চ-উৎপাদনশীল খাতে স্থানান্তরিত করতে স্বল্পোন্নত দেশগুলিতে রপ্তানি বৈচিত্র্যকরণ নিয়ে আসার তাগিদ দিয়েছেন উন্নয়ন সহযোগীরা। স্বল্পোন্নত দেশগুলিতে শক্তিশালী উৎপাদনশীল ক্ষমতা নিশ্চিতহলে যাতে তারা বিশ্ব বাণিজ্যে আরও সম্পূর্ণভাবে অংশগ্রহণ করতে সক্ষম হয় সেজন্য মানসম্পন্ন পণ্য তৈরি করতে এবং পরিষেবা সরবরাহ করতে তাদের সক্ষমতা উন্নত করার পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়া বিনিয়োগ প্রকল্প প্রস্তুতি এবং চুক্তি আলোচনা, বিনিয়োগ-সম্পর্কিত বিরোধ নিষ্পত্তি, বিনিয়োগ প্রচার সুবিধা এবং সংশ্লিষ্ট সহায়তার জন্য আর্থিক ও প্রযুক্তিগত সহায়তার মাধ্যমে এলডিসিতে বিনিয়োগের ক্ষমতা বৃদ্ধি করার বিষয়গুলো পরামর্শ হিসেবে এসেছে। উন্নত দেশগুলো বর্ধিত আন্তর্জাতিক সহায়তার মাধ্যমে স্বল্পোন্নত দেশগুলিতে একটি ন্যায়সঙ্গত, ভারসাম্যপূর্ণ এবং টেকসই দীর্ঘমেয়াদী উন্নয়নের চাহিদা মোকাবেলায় এগিয়ে আসবে তা এবারের সম্মেলনে দেশগুলো বিশেষ বিবেচনা করছে।

একদিকে স্বল্পোন্নত দেশগুলোতে ঋণের বোঝা বেড়ে যাওয়ায় দুর্দশার ঝুঁকি বাড়ায় অন্যদিকে উৎপাদনশীল সক্ষমতার অভাব স্বল্পোন্নত দেশগুলিকে বিশ্ব বাণিজ্য ও উৎপাদনে আরও পূর্ণভাবে অংশগ্রহণ করতে বাধার সৃষ্টি করে। গুণগত মানের পণ্য তৈরি এবং পরিষেবা প্রদানের ক্ষমতা উন্নত করে কিভাবে এ চ্যালেঞ্জ মোকাবেলা করা যায় এবারের এলডিসি সম্মেলনে সেই কৌশল নির্ধারণ জরুরি হয়ে পড়েছে।


সর্বশেষ - রাজনীতি