1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পদ্মা সেতুর পিচ ঢালাইয়ের কাজ দ্রুতগতিতে এগিয়ে নিচ্ছে পিডিএল

নিজেস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৮ মার্চ, ২০২২

বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতুর পিচ ঢালাইয়ের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। আর এ পিচ ঢালাইয়ের কাজের মাধ্যমে শেষ হবে স্বপ্নের পদ্মা সেতুর নির্মাণ কাজ। পদ্মা সেতুতে পিচ ঢালাইয়েরর কাজ সফলভাবে এগিয়ে নিচ্ছে শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ প্রাণ-আরএফএলের অঙ্গ প্রতিষ্ঠান প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেড (পিডিএল)।

মূল সেতুর দৈর্ঘ্য ছয় দশমিক ১৫ কিলোমিটার। দুই প্রান্তে ঢালু উড়ালপথের মাধ্যমে মূল সেতুকে মাটির সঙ্গে যুক্ত করা হয়েছে। এ উড়ালপথের দৈর্ঘ্য তিন দশমিক ৬৮ কিলোমিটার। সবমিলিয়ে মোট নয় দশমিক ৮৩ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর পিচ ঢালাইয়ের কাজটি করছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ প্রাণ-আরএফএল’র অঙ্গ প্রতিষ্ঠান প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেড (পিডিএল)। আগামী ২০ এপ্রিলের মধ্যে এ কাজ শেষ হবে বলে আশা করা যাচ্ছে।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী (সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, পদ্মা সেতুর সার্বিক কর্মকাণ্ড দ্রুত এগিয়ে যাচ্ছে। এ পর্যন্ত মূল সেতুর কাজ একেবারে শেষ পর্যায়ে। মূলত পিচ ঢালাইয়ের কাজটিই বাকি আছে। এ কাজটিও আমরা লক্ষ্যমাত্রা অনুযায়ী এগিয়ে নিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, আমাদের ইচ্ছা আছে চলতি বছরের জুনে স্বপ্নের পদ্মা সেতু সবার জন্য উন্মুক্ত করে দেওয়া। আমরা আশা করছি আর এ পরিকল্পনা বাস্তবায়নে পিডিএল নির্ধারিত সময়ে পিচ ঢালাইয়ের কাজ শেষ করবে।

গত বছরের ডিসেম্বরে পিচ ঢালাইয়ের কাজ শুরু করে দেশের শীর্ষস্থানীয় ঠিকাদারি প্রতিষ্ঠান পিডিএল। এরই মধ্যে পিচ ঢালাইয়ের প্রায় ৭০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

এ বিষয়ে আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল বলেন, কোনো কাজ করার সময় পিডিএল সম্পদের সঠিক ব্যবহার, গুণগত মান ও সঠিক সময়ে প্রকল্প বাস্তবায়নকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। স্বপ্নের পদ্মা সেতুর সঙ্গে যুক্ত থাকতে পেরে আমরা গর্বিত।

তিনি বলেন, ঢাকা-খুলনা মহাসড়কের এন-৮ প্রকল্পের জাজিরা প্রান্তে আট কিলোমিটার ও মাওয়া প্রান্তে আট কিলোমিটার কাজ করেছে প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেড (পিডিএল)। এছাড়া পদ্মা সেতুর দুই প্রান্তের সংযোগ সড়কের কাজও অত্যন্ত সফলতার সঙ্গে সম্পন্ন করেছে পিডিএল।

আরএন পাল আরও বলেন, দেশের ইতিহাসে মেগা প্রকল্পের অন্যতম পদ্মা সেতু প্রকল্প। আর এ প্রকল্পে পিডিএলসহ দেশীয় প্রতিষ্ঠানসমূহ অত্যন্ত দক্ষতার সঙ্গে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করেছে। দেশ এখন উন্নয়নের মহাসড়কে। দেশে এখন বড় বড় প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। আমরা আশা করছি, এসব প্রকল্পেও দেশীয় কোম্পানিগুলো পরিপূর্ণভাবে যুক্ত হতে পারবে।

১৯৮৩ সালে যাত্রা শুরু করে পিডিএল। এরই মধ্যে তিন শতাধিক প্রকল্প অত্যন্ত সফলতার সঙ্গে সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি।


সর্বশেষ - রাজনীতি