1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মহান স্বাধীনতা দিবস উদযাপন : ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ার প্রত্যয়

ই-বার্তা প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৭ মার্চ, ২০২২

সারা দেশে যথাযথ মর্যাদায় গতকাল উদযাপিত হয়েছে মহান স্বাধীনতা দিবস। ভোরে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়। এরপর জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা। এছাড়া স্টেডিয়ামে কুচকাওয়াজ ও শারীরিক কসরত, শোভাযাত্রা, আলোচনা সভা, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, খেলাধুলা, চিত্রাঙ্কন, রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠানে এবং দোয়া মাহফিল আয়োজন করা হয়। এসব কর্মসূচি থেকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর—

নওগাঁ: জেলা শহরের মুক্তির মোড় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। পরে জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, পৌরসভাসহ বিভিন্ন সংগঠনসহ শ্রেণী-পেশার মানুষ শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। বিকালে স্টেডিয়ামে প্রীতি ফুটবল খেলা ও সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ফরিদপুর: শহরের গোয়ালচামট শহীদ স্মৃতিস্তম্ভে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্যের পক্ষে সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্যা, জেলা প্রশাসক অতুল সরকার, জেলা পুলিশ সুপার মো. আলিমুজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবল চন্দ্র সাহা, সাধারণ সম্পাদক সৈয়দ মাসুদ হোসেন প্রমুখ।

নেত্রকোনা: কালেক্টরেট ভবন প্রাঙ্গণে সমাজকলাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু, জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান, পুলিশ সুপার আকবর আলী মুনসী, পৌর মেয়র নজরুল ইসলাম খানসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন।

ঝালকাঠি: স্থানীয় মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে দিনের কর্মসূচি শুরু হয়। শেখ রাসেল মিনি স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক মো. জোহর আলী ও পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন।

ঝিনাইদহ: সকালে জেলা শহরের চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ পার্কে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে প্রেরণা একাত্তর চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া জেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।

ঠাকুরগাঁও: শহরের আর্ট গ্যালারিতে অবস্থিত বিজয় একাত্তর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন কর্ম ও বাংলাদেশ স্বাধীনতা শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। জেলা দায়রা জজ মামুনুর রশিদের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. গোলাম ফারুক, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিত্যানন্দ সরকার প্রমুখ।

সিরাজগঞ্জ: বাজার স্টেশন বিজয় সৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য হাবিবে মিল্লাত, জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মাদ, পুলিশ সুপার হাসিবুল আলম, পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তাসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা।

রাজবাড়ী: সকালে জেলা প্রশাসনের উদ্যোগে জাতির পিতার প্রতিকৃতি, শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক, লোকোশেড বদ্ধভূমি, কেন্দ্রীয় বাস টার্মিনাল স্মৃতিসৌধ ও মুক্তিযোদ্ধাদের কবরস্থানে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এছাড়া পৃথকভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও রাজবাড়ী রেলগেট শহীদ স্মৃতি চত্বরে পুষ্পমাল্য অর্পণ করেন রাজবাড়ী জেলা আওয়ামী লীগ সভাপতি ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা জিল্লুল হাকীম, রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সালমা চৌধুরী রুমা, খোদেজা নাসরিন আক্তার হোসেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ সোহেল রানা টিপু, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক কাজী রাকিবুল হাসান শান্তনু প্রমুখ।

নাটোর: জেলা শহরের মাদ্রাসা মোড়ে স্বাধীনতা স্মৃতিস্তম্ভে নাটোর ও নওগাঁ সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য রত্না আহমেদ, জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশ সুপার লিটন কুমার সাহার নেতৃত্বে জাতীয় পতাকা উত্তোলন ও পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাদিম সারোয়ার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি প্রমুখ।

নারায়ণগঞ্জ: শহরের চাষাঢ়ায় বিজয় স্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার জায়েদুল আলমসহ সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা। এছাড়া সকালে ওসমানী স্টেডিয়ামে স্কাউট, গার্লস গাইডসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিশু-কিশোরদের কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এছাড়া রূপগঞ্জে আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গোপালগঞ্জ: সকালে স্বাধীনতা ও বিজয় স্মৃতিস্তম্ভে প্রথমে জেলা প্রশাসক শাহিদা সুলতানা ও পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও অঙ্গসংগঠনগুলো শ্রদ্ধা জানায়। পরে শেখ কামাল ক্রিকেট স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এ সময় জেলা প্রশাসক ও পুলিশ সুপার ছাড়াও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, পৌর মেয়র কাজী লিয়াকত আলী প্রমুখ।

চাঁদপুর: শহরের অঙ্গীকার পাদদেশে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, জেলা পরিষদের চেয়ারম্যান ওচমান গনি পাটোয়ারী, পুলিশ সুপার মিলন মাহমুদসহ জেলার বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল ৮টায় স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা অংশ নেয়। বেলা ১১টায় বীর মুক্তিযোদ্ধাদের সার্কিট হাউজে সংবর্ধনা দেয়া হয়।

পটুয়াখালী: জাতির পিতার মুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা হেলেন, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমান মোহন, জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ শহীদুল্লাহ, জেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ভিপি আব্দুল মান্নান, যুগ্ম সাধারণ সম্পাদক সদর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট গোলাম সরোয়ার, পৌর মেয়র মহিউদ্দিন আহমেদ, সদর ইউএনও জান্নাত আরা নাহিদ, মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিটের সাবেক কমান্ডার এমএ হালিম, জেলা আইনজীবী সমিতির সভাপতি সাহাবুদ্দিন ও সাধারণ সম্পাদক ফিরোজ আলম, চেম্বার সভাপতি মো. গিয়াস উদ্দিন, সিনিয়ার সহসভাপতি খন্দকার শামসুল ইসলাম বাবুল, সহসভাপতি ম. মিজানুর রহমান মনির খান প্রমুখ।

জয়পুরহাট: শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে কেন্দ্রীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক শরীফুল ইসলাম, পুলিশ সুপার মাসুম আহাম্মেদ ভুঞা, জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, সদর উপজেলা চেয়ারম্যান সোলায়মান আলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা আরাফাত হোসেনসহ রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা।


সর্বশেষ - রাজনীতি