1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

স্বাধীন দেশে নাগরিকের দায়িত্ব পালন করছি কি?

মৌলি আজাদ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২৬ মার্চ, ২০২২

বাংলাদেশের বয়স এখন ৫১ বছর। কভিড মহামারির এ দুঃসময়ে আমরা আজকের দিনে যারা উপস্থিত আছি, সত্যিকার অর্থেই ভাগ্যবান। আজ বাংলাদেশের অর্জনের দিকে তাকালে দেখতে পাই- করোনা মহামারির মধ্যে বিদায়ী অর্থবছরেও জিডিপির প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৪৭ শতাংশ, স্থির মূল্যে এই জিডিপির আকার দাঁড়িয়েছে প্রায় ৩৫ লাখ ১৭ হাজার ৪০০ কোটি টাকা। আমাদের মাথাপিছু আয় এখন দুই হাজার ৫৫৪ মার্কিন ডলার। দেশের মানুষের গড় আয়ু বেড়েছে। গত এক দশকে দারিদ্র্যের হার ৩১ দশমিক ৫ থেকে ২০ দশমিক ৫ শতাংশে নেমে এসেছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৫০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। ইতোমধ্যে জাতিসংঘের সাধারণ পরিষদ বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের প্রস্তাব অনুমোদন করেছে।

এক লাখ ৪৭ হাজার ৫৭০ বর্গকিলোমিটারের বাংলাদেশ আজ অন্য কারও সাহায্য ছাড়াই তৈরি করতে পারে স্বপ্নের পদ্মা সেতু। যে বাংলাদেশ ক্রমবর্ধমান অর্থনৈতিক দক্ষতার জন্য এমনকি পাকিস্তানেরও প্রশংসা পেয়েছে। পুরো বাংলাদেশ আজ উন্নত যোগাযোগ ব্যবস্থায় আবৃত। বরিশাল-পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীর ওপর ১ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ চার লেনের পায়রা সেতু নির্মাণ করা হয়েছে। ফ্লাইওভার, মেট্রোরেল, এক্সপ্রেসওয়ে আজ বাংলাদেশিদের দেশের বাইরে গিয়ে দেখতে হয় না, এসব যোগাযোগ ব্যবস্থা তার নিজ দেশেই আছে।

বিদ্যুতের জন্য কান্নাকাটি এক সময় বোধহয় সব বাংলাদেশিই করত। আজ দেশে বিদ্যুৎকেন্দ্রের সংখ্যা ১৪৬টি। বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ২৫ হাজার ২৩৫ মেগাওয়াট। বিদ্যুতে আজ আলোকিত হচ্ছে শহর থেকে শুরু করে প্রত্যন্ত শরীয়তপুরের নড়িয়ার পাথার দুর্গম চর। রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রও প্রতিষ্ঠা করা হয়েছে। শহর থেকে গ্রামে আজ আর কেউ টিমটিমে আলোয় বসে নেই। বিদ্যুতের জন্য দিনের পর দিন আর প্রতীক্ষা নয় কারও। পরিবার-সমাজ সব জায়গায় নিগৃহীত যে তৃতীয় লিঙ্গের মানুষ- তারাও এখন পেয়েছেন রাষ্ট্রীয় স্বীকৃতি। বীর মুক্তিযোদ্ধারা দেশের অহংকার; আর তাই তাদের এখন ভাতা প্রদান করা হচ্ছে। বর্তমানে এক লাখ ৯১ হাজার ৫৩২ জন সাধারণ বীর মুক্তিযোদ্ধা মাসিক সম্মানী ভাতা পান।

দেশের জন্য গুরুত্বপূর্ণ হলো শিক্ষা। শিক্ষাকে কীভাবে আধুনিক ও যুগোপযোগী করা যায়, সে লক্ষ্যে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। বাংলাদেশ সরকার শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে দেশের প্রতি জেলায় অন্তত একটি বিশ্ববিদ্যালয় ও প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা নিয়েছে। দেশে এখন পূর্ণাঙ্গ শিক্ষানীতি রয়েছে। সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ে পাঁচ-ছয় বছর বয়সী শিশুদের জন্য এক বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা চালু আছে। ১ জানুয়ারি মানেই হলো সারাদেশের শিক্ষার্থীদের বিনামূল্যে পূর্ণ সেট বই হাতে পাওয়া। শিক্ষার্থীদের বিদ্যালয়ে আনা ও ধরে রাখার জন্য সারাদেশে শতভাগ উপবৃত্তি চালু আছে এবং গ্রামাঞ্চলের নারীকে বিদ্যালয়মুখী করতে নারীবান্ধব শিক্ষার পরিবেশ তৈরি করা হয়েছে। চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী করে শিক্ষাক্রম প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। লিঙ্গ সমতা, নারীর উন্নয়ন এবং ক্ষমতায়ন নিশ্চিতকরণের পদক্ষেপ নেওয়া হচ্ছে। তথ্যপ্রযুক্তির অগ্রগতি এখন দেখার মতো। বর্তমানে দেশের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১২ কোটি। মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। এখন আইটি সেক্টরে প্রায় ১০ লাখ মানুষ কাজ করছে। ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের তালিকায় যোগ হয়েছে বাংলাদেশ। তথ্যপ্রযুক্তি খাতে দক্ষতা অর্জনসাপেক্ষে কর্মসংস্থানের জন্য দেশে হাইটেক পার্ক প্রতিষ্ঠা করা হয়েছে। দেশের মানুষকে স্বাস্থ্যসেবার আওতায় আনার জন্য বিস্তৃত স্বাস্থ্যসেবা অবকাঠামো তৈরি করা হয়েছে। ইউনিয়ন পর্যায়ে কমিউনিটি ক্লিনিক তৈরি করা হয়েছে।

প্রশ্ন হলো- নাগরিক হিসেবে দেশের প্রতি আমরা কতটা দায়িত্ব পালন করছি? আমরা কি ট্রাফিক আইনকানুন মেনে চলছি? রাস্তা পারাপারের সময় কখনও ওভারব্রিজ ব্যবহারের চিন্তা করছি? ফুটপাত ধরে হেঁটে চলছি? ফুটপাত থেকে আমাদের অবৈধ দোকানপাট তুলে দিয়েছি? নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমিয়েছি নাকি উৎসবকে ঘিরে আরও দাম বাড়াচ্ছি? খাদ্যে ভেজাল দেওয়া বন্ধ করেছি? যারা লাইসেন্সপ্রাপ্ত নন, সেসব ড্রাইভারের হাতে গাড়ি বা বাসের চাবি এখনও তুলে দিচ্ছি? দ্রুত কোনো কাজ করার জন্য কাউকে অর্থ প্রদান করছি বা নিচ্ছি? এখনও রাস্তাঘাট, নদী-খালে ইচ্ছেমতো ময়লা-আবর্জনা ফেলছি? দিন দিন আর্থিকভাবে সচ্ছল হলেও মানবিকতা বোধ কি মন থেকে ঝেড়ে ফেলেছি?

স্বাধীনতার ৫১ বছর বাদে নিজেকে এ প্রশ্নগুলোর সম্মুখীন করুন। এখনও যদি দোষগুলো আমাদের মধ্যে থেকে থাকে, তবে বুঝবেন- এখনও আমি, আপনি, আমরা সুনাগরিক হয়ে উঠতে পারিনি। এ জন্য চলুন আজই নিজেকে শুধরে নিই। ছোট ছোট ভালো কাজ দিয়েই তবে তা শুরু হোক!

লেখক: মৌলি আজাদ


সর্বশেষ - রাজনীতি