1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শিশুখাদ্য অনিয়মে বিশেষ আইনে মামলা

নিজেস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২

শিশুখাদ্যসহ পণ্য বিক্রি, সরবরাহ ও বাজারজাতকরণে কোনো অনিয়ম মেনে নেওয়া হবেনা। এখন থেকে শুধু ছোটখাটো জরিমানা নয়। প্রয়োজনে বিশেষ আইনে মামলা করা হবে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

বুধবার (২৩ মার্চ) রাজধানীর কারওয়ান বাজারে অধিদপ্তরের সভাকক্ষে ‘শিশুখাদ্য আমদানি ও বিক্রয় বিষয়ে আমদানিকারক, পাইকারি প্রতিষ্ঠান ও বাজার ব্যবসায়ী সমিতির সঙ্গে মতবিনিময় সভায় এ কথা জানান তিনি।

অধিদপ্তরের মহাপরিচালক বলেন, এখন আমাকে মন্ত্রণালয় থেকে বলা হচ্ছে শুধু ছোট জরিমানা করলে হবে না। অর্থাৎ আমাদের বিশেষ আইনের যে ক্ষমতা দেওয়া আছে সেটা কেন ব্যবহার করছি না এ জবাবদিহি করতে হচ্ছে। যেহেতু মন্ত্রণালয়কে জবাবদিহি করতে হচ্ছে তাই এখন থেকে বিশেষ আইনে মামলা করবো।

তিনি বলেন, এখানে কারওয়ান বাজার, কাপ্তান বাজার, মৌলভী বাজারের ব্যবসায়ীরা জানালেন সব ঠিকঠাক আছে। আমি এটা বিশ্বাস করি। ১৫ দিন পর রোজার মধ্যে হঠাৎ যখন অভিযান করবো তখন কোনো অনিয়ম পেলেই জরিমানা নয় সরাসরি বিশেষ আইনে মামলা করা হবে।

তিনি আরও বলেন, এখন থেকে বিএসটিআইয়ের অনুমোদন ও আমদানিকারকের স্টিকার ছাড়া কোনো পণ্য বিক্রি করা যাবে না। এছাড়া মেয়াদোত্তীর্ণ পণ্য দোকানে রাখা যাবে না। যদি কোনো ধরনের মেয়াদহীন, ভেজাল ও অনুমোদনহীন পণ্য পাওয়া যায় তাহলে আইনের সর্বোচ্চ প্রয়োগ করা হবে।

সভায় বিভিন্ন শিশুখাদ্য আমদানীকারক, পাইকারি প্রতিষ্ঠান ও বাজার ব্যবসায়ীরা বলেন, অবৈধভাবে কিছু কোম্পানি পণ্য এনে বাজারে অসম প্রতিযোগিতা সৃষ্টি করছে। তারা কম দামে পণ্য সরবরাহ করছে। এতে যারা বৈধভাবে পণ্য আমদানি করছে তারা বাজারে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে। তাই লাগেজ পার্টির দৌরাত্ম্য বন্ধ করতে অধিদপ্তরের সহযোগিতা প্রয়োজন।

সভায় উপস্থিত ছিলেন, অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, উপপরিচালক আফরোজা রহমান, সহকারী পরিচালক শাহনাজ সুলতানাসহ খাদ্য ও ভোগ্য পণ্য আমদানিকারক পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা।


সর্বশেষ - রাজনীতি