1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশে ভুট্টার স্ট্রবেরি জাতে সাফল্য

সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২

সিরাজগঞ্জে স্ট্রবেরি জাতের ভুট্টা চাষে আশাতীত ফলন হয়েছে। পুষ্টিগুণ সমৃদ্ধ এই ভুট্টা চাষে কৃষকদের মাঝে আগ্রহ সৃষ্টি হয়েছে। সিরাজগঞ্জ সদর উপজেলার যমুনা নদীবেষ্টিত কাওয়াকোলা ইউনিয়নের ভুতমা চরে কৃষক আব্দুস সাত্তার প্রথম বারের মত সম্পূর্ণ নতুন জাতের উচ্চ প্রোটিন সমৃদ্ধ স্ট্রবেরি ভুট্টার চাষ করেছেন।

তিনি জানান, এই ভুট্টা গাছ সাইেজ ৬-৮ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়। দেখতে লাল রঙের। দেশে প্রচলিত অন্য জাতের চেয়ে এটি ৩০ দিন আগে এই ফসল সংগ্রহ করা যায়। বিঘাপ্রতি ফলন হয়েছে ২০ মণ। চাষ করতে বিঘাপ্রতি খরচ হয়েছে প্রায় ১৬ হাজার টাকা। এর মূল্য অন্য সাধারণ ভুট্টার তুলানায় দাম বেশি হওয়ায় স্থানীয় কৃষকরা এর প্রতি আগ্রহী হয়ে উঠেছে। তিনি আরও জানান, এখনও ভুট্টার মরাই সম্পূর্ণ শেষ হয়নি। তবে যে পরিমাণ উৎপাদন হয়েছে তাতে ৩৫/৪০ হাজার টাকা বিক্রি হবে আশা করছেন। আগাম ও রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকায় এলাকার কৃষকরা এই ভুট্টা চাষে আগ্রহী বলে তিনি জানান।

প্রতিদিনই এই নতুন জাতের উজ্জ্বল লাল রঙের ভুট্টা দেখতে শহর থেকেও অনেকে আসে দেখতে। ভুতমার চরের কৃষক আব্দুল মোতালেব বলেন, আমরা এই ভুট্টা আগে কখনো দেখি নাই। এত সুন্দর রঙ যা সহজেই পছন্দ হয়। আগামী বছর আমি এই ভুট্টার চাষ করবো।

বর্নি গ্রামের কৃষক আব্দুর রশিদ বলেন, আমরা প্রথমে ধরে নিয়েছিলাম এর তেমন ফলন হবে না। দোটানায় ছিলাম, কিন্তু এখন ফলন দেখে আমরাও আশাবাদী। আগামী বছর আমি নিজেই এই ভুট্টার চাষ করব বলে ঠিক করেছি। আগাম ও ফলন ভালো হওয়ায় ভুট্টাটি আমার অনেক পছন্দ হয়েছে।

এ ব্যাপারে কাজী সিডস্ এর ব্যবস্থাপনা পরিচালক কাজী সোহেল রানা জানান, চীন থেকে এই ভুট্টাবীজ আমদানি করা হয়েছে। স্নায়ুতন্ত্রের ক্ষতির বিপরীতে যুক্ত হয়েছে এবং এটি ডায়বেটিসের প্রভাবকেও বিপরীত করতে পারে। সাধারণ সাদা বা হলুদ ভুট্টার তুলনায় লাল ভুট্টায় ৩৫০% বেশি অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। স্টবেরি ভুট্টাটি ক্যন্সারের সঙ্গে যুদ্ধ করে। বাংলাদেশে প্রথম আমদানিকারী প্রতিষ্ঠান কাজী সিডস্ ওই বীজের পরীক্ষামূলক চাষ শুরু করেছে।

তিনি আরো বলেন, যেহেতু এই ফসলের অনেক স্বাস্থ্য উপকারিতা আছে, তাই সরকার এর চাষ ও সম্প্রসারণে উদ্যোগ নেবে বলে আমরা আশাবাদী।

এ ব্যাপারে সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রোস্তম আলী জানান, ভুট্টার এই জাতটি সম্পূর্ণ নতুন। এটি চীন থেকে আনা হয়েছে। এর আগে এখানে এই জাতের ভুট্টা চাষ হয়নি। স্থানীয় কৃষি বিভাগ থেকে চাষীদের পরামর্শ দেয়া হয়েছে। নতুন এই ভুট্টার ফলনও ভালো হয়েছে।


সর্বশেষ - রাজনীতি