1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সিএমএসই’র লক্ষ্যপূরণে ১২৯০ কোটি টাকার ঋণ তহবিল গঠন

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৩ মার্চ, ২০২২

চলতি অর্থবছরের প্রথম আট মাসে ৭ হাজার ১১৭ কোটি টাকার ক্ষুদ্র ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো।
যা মোট লক্ষ্যমাত্রার ৩৬ দশমিক ৮০ শতাংশ। কোভিড-১৯ মহামারিতে ক্ষতিগ্রস্ত অভিবাসী শ্রমিক, বেকার যুবক এবং গ্রামীণ উদ্যোক্তাদের দ্বারা চালিত কুটির ও ক্ষুদ্র উদ্যোগে (সিএমএসই) সহায়তার জন্য ১ হাজার ২৯০ কোটি টাকার ঋণ তহবিল গঠন করেছে সরকার।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এর অর্থায়নে দ্য সাপোর্টিং পোস্ট কোভিড স্মল স্কেল এমপ্লয়মেন্ট ক্রিয়েশন প্রজেক্ট (এসপিসিএসএসইসিপি) মূলত নারী উদ্যোক্তাদের উপর বিশেষ গুরুত্ব দেবে। পাঁচ বছরের জন্য একক ঋণগ্রহীতাকে সর্বাধিক ৫০ লাখ টাকা ঋণও দেওয়া হবে। বাংলাদেশ ব্যাংকের সূত্রমতে জানা গেছে এই তথ্য।
ইতিমধ্যে দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে পুনঃঅর্থায়ন সুবিধার বিষয়ে অবহিত করেছে কেন্দ্রীয় ব্যাংক। প্রকল্পটি বাস্তবায়নের জন্য যোগ্য ব্যাংকগুলোকে অংশগ্রহণ চুক্তিতে প্রবেশের পরামর্শ দিয়েছে তারা। সাড়ে তিন বছর মেয়াদী প্রকল্পটি ২০২৫ সালের জুন পর্যন্ত চলবে।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ব্যাংকগুলোর সিএমএসএমই খাতের ঋণ বিতরণ খুবই কম ছিল। কেন্দ্রীয় ব্যাংক এ খাতের ঋণ বাড়াতে সকল ব্যাংকের এমডিদের নিয়ে বৈঠক করেছেন। বৈঠকে গভর্নর লক্ষ্যমাত্রা পূরণের নির্দেশনা দিয়েছেন।
তিনি আরও বলেন, এটিএম বুথে কিভাবে টাকা চুরি হয় এ বিষয়ে একটি পেজেন্টেশন দিয়েছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। ব্যাংকগুলো কিভাবে নিরাপত্তা জোরদার করবে সে বিষয়ও তুলে ধরেছে তারা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম আট মাসে ৭ হাজার ১১৭ কোটি টাকার ক্ষুদ্র ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। যা মোট লক্ষ্যমাত্রার ৩৬ দশমিক ৮০ শতাংশ। তবে গত বছর অর্থাৎ প্রণোদনার প্রথম ধাপে এই আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) লক্ষ্যমাত্রার ৭৭ শতাংশ বিতরণ সম্পন্ন হয়।
তথ্যমতে, প্রণোদনার দ্বিতীয় ধাপে ১৯ হাজার ৩৪০ কোটি টাকার ক্ষুদ্র ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। এই ঋণ বিতরণ তদারকি আরও জোরদার করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।


সর্বশেষ - রাজনীতি