1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

যুক্তরাষ্ট্রে দ্রব্যমূল্য চার দশকে সর্বোচ্চ পর্যায়ে

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১২ মার্চ, ২০২২

যুক্তরাষ্ট্রের বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম চার দশকে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছিয়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জন্য ইউক্রেন-রাশিয়া যুদ্ধের দিকে ইঙ্গিত দিয়েছে যুক্তরাষ্ট্র।

শ্রম পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) অনুসারে, চলতি বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রে ভোক্তা মূল্যসূচক গত বছরের তুলনায় ৭ দশমিক ৮ শতাংশ বেড়েছে, যা ১৯৮২ সালের পর সর্বোচ্চ।

আরটির প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি মাসেই ভোক্তা মূল্যসূচক বাড়ছে। এক মাস আগের থেকে ফেব্রুয়ারিতে শূন্য দশমিক ৮ শতাংশ বেড়েছে। আগের মাসের তুলনায় জানুয়ারিতে এটি বেড়েছিল শূন্য দশমিক ৬ শতাংশ।

দেশটিতে পেট্রল, খাদ্য ও বাসা ভাড়া বেড়েছে।

গত মাসে জ্বালানি সূচক লাফিয়ে বেড়েছে ৩ দশমিক ৫ শতাংশ, যা অক্টোবরের পর থেকে সবচেয়ে বেশি। গত বছর জ্বালানি সূচক বেড়েছে ২৫ দশমিক ৬ শতাংশ। এদিকে মূল দাম এক মাস আগের থেকে শূন্য দশমিক ৫ শতাংশ ও এক বছর আগের থেকে ৬ দশমিক ৪ শতাংশ বেড়েছে।

বার্কলেসের প্রধান মার্কিন অর্থনীতিবিদ মাইকেল গ্যাপেন বলেছেন, ‘মূল্যস্ফীতি কয়েক মাসের মধ্যে কমার সম্ভাবনা নেই। আমাদের দেখতে হবে (ইউক্রেনে) এই সংঘাত কতদিন চলে এবং নিষেধাজ্ঞা আরও কতদিন চলে।’

খাদ্য মূল্যসূচক মাসে মাসে ১ শতাংশ হারে বেড়েছে। জানুয়ারিতে এটি বেড়েছে শূন্য দশমিক ৯ শতাংশ, ফেব্রুয়ারিতে খাবারের দাম বেড়েছে যা ১ দশমিক ৪ শতাংশ।

বৃহস্পতিবার সকালে এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ার কারণ হিসেবে ইউক্রেন-রাশিয়া সংঘাতের দিকে ইঙ্গিত করেছেন।


সর্বশেষ - রাজনীতি