1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চুল পড়া বন্ধ করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২

চুল পড়া বন্ধ করার জন্য কত কী করছেন, তবু চুল পড়ছে তো পড়ছেই। এমন অবস্থায় আর কী করতে পারেন? যেহেতু জানা সব ধরনের উপায় মেনে চলা শেষ। বর্তমানে দূষণ, অস্বাস্থ্যকর জীবনযাপনের প্রভাব পড়ছে আমাদের চুলেও। ফলে চুল পড়ার পরিমাণ বাড়ছে। এক্ষেত্রে ঘরোয়া কিছু উপায় এবং সহজ পদ্ধতির দিকে নজর দিতে হবে। চুল নিয়ে খুব বেশি এক্সপেরিমেন্ট না করাই ভালো। চলুন তবে জেনে নেওয়া যাক চুল পড়া বন্ধ করার সহজ উপায়গুলো-

ক্যাস্টর অয়েলের ব্যবহার
চুল পড়া বন্ধ করতে দারুণ কার্যকরী হলো ক্যাস্টর অয়েল। বিশ্বাস না হলে ব্যবহার করেই দেখুন। এটি স্ক্যাল্পে ও চুলের গভীরে ঢুকে আর্দ্রতা বজায় রাখে। যে কারণে চুল হয় কোমল ও মসৃণ। আমন্ড তেল এবং অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলে ব্যবহার করলে চুলের রুক্ষতা তো দূর হবেই, সেইসঙ্গে বন্ধ হবে চুল পড়াও। ক্যাস্টর অয়েলে আছে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। এই উপাদান স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়াতে কাজ করে। সেইসঙ্গে চুলের ফলিকলে কোনো ক্ষতি হলে তাও সারিয়ে তোলে। যে কারণে চুল পড়া বন্ধ হয় এবং চুল দ্রুত বৃদ্ধি পায়। চুল কালো রাখতেও সাহায্য করে এই তেল।

প্রোটিনযুক্ত খাবার
খাবারের তালিকায় প্রোটিন রাখা জরুরি। আমাদের শরীরকে প্রতিদিন কমপক্ষে ৫০ গ্রাম প্রোটিন দিতে হবে। ডায়েট মেনে চলতে গিয়ে খাবারের তালিকা থেকে প্রোটিন বাদ দিলে চলবে না। কারণ আপনার শরীর যখন প্রোটিন সমৃদ্ধ খাবার ঠিকভাবে পাবে না, তখনই চুল পড়া বাড়তে শুরু করবে। তাই প্রতিদিনের খাবারের তালিকায় ডিম, মসুর ডাল ও মাংস রাখার চেষ্টা করুন।

পেঁয়াজের রসের ব্যবহার
না। পেঁয়াজের রস খেতে হবে না। এটি ব্যবহার করতে হবে চুলে ও স্ক্যাল্পে। এরপর পরিবর্তনটা নিজেই টের পাবেন। পেঁয়াজের রস ব্যবহার করলে তা চুল পড়ার পরিমাণ কমিয়ে দিতে পারে প্রায় ৯০ শতাংশ। এতে থাকে প্রচুর জীবাণুনাশক। পেঁয়াজের রসের সঙ্গে সমপরিমাণ মধু মিশিয়ে চুলে ব্যবহার করুন। মাথায় ম্যাসাজ করুন ভালোভাবে। আধাঘণ্টা রেখে ধুয়ে নিন। এর গন্ধ আপনাকে কিছুটা বিরক্ত করলেও উপকারিতা ঠিকই মুগ্ধ করবে।

আপেল সাইডার ভিনেগার
শ্যাম্পুর বদলে ব্যবহার করতে পারেন আপেল সাইডার ভিনেগার। এর ফলে মাথার তালুতে জমে থাকা ধুলো-ময়লা সহজেই উঠে আসবে। আপেল সাইডার ভিনেগারে থাকে ভিটামিন বি, ফলিক অ্যাসিড ও ভিটামিন সি। প্রাণহীন ত্বকে প্রাণ ফেরাতেও কাজ করে এটি। তবে এটি সরাসরি চুলে ব্যবহার না করে পানি মিশিয়ে ব্যবহার করবেন। তিন টেবিল চামচ আপেল সাইডার ভিনেগারের সঙ্গে এক কাপ পানি মিশিয়ে ব্যবহার করবেন।

মাথায় ম্যাসাজ
চুল পড়া বন্ধ করার অন্যতম সহজ উপায় হতে পারে নিয়মিত মাথায় ম্যাসাজ করা। স্ক্যাল্পে তেল দিয়ে মাসাজ করলে রোমছিদ্রগুলো খুলে যায়। যে কারণে তেলের শোষণ ভালো হয়। নিয়মিত ম্যাসাজ করলে তা চুলের যাবতীয় ক্ষতি সারিয়ে তোলে, রক্ত সংবহন বাড়ায়, চুলের গোড়া মজবুত করে এবং চুল লম্ব হতে সাহায্য করে।


সর্বশেষ - রাজনীতি

নির্বাচিত

নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিন্দাল শারক্বিয়ার সদস্যরা ঝুঁকছে আনসার আল ইসলামে

ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে মোখা, গতিবেগ ঘণ্টায় ১৭৫ কিলোমিটার

দেশি-বিদেশি বিনিয়োগের মাধ্যমে আয় ও কর্মসংস্থান বাড়ানোর উদ্যোগ

মেসির ‘জয়ে’ সমালোচনার মুখে পরিবর্তন আসলো ব্যালন ডি’অরে

জাতীয় প্রতীক দিয়ে শিল্প-নকশায় মালিকানা স্বত্ব দেয়া হবে না

বিমান বাহিনীকে উন্নত বিশ্বের বাহিনীর সমপর্যায়ে দেখতে চান প্রধানমন্ত্রী

সামষ্টিক অর্থনীতিতে চ্যালেঞ্জ ও সম্ভাবনা দুটোই আছে

সামষ্টিক অর্থনীতিতে চ্যালেঞ্জ ও সম্ভাবনা দুটোই আছে

জমে উঠেছে রাজশাহীর সবচেয়ে বড় আমের বাজার ‘বানেশ্বর’

পদ্মা সেতু ও পর্যটন কেন্দ্রিক উন্নয়ন

নিগার সুলতানার ব্যাটে ভর করে শ্রীলঙ্কাকে হারালো বাংলাদেশ