1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রমজানকে সামনে রেখে টিসিবির নতুন নীতিমালা , প্রথম কিস্তি শুরু ১৫ মার্চ

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২

আসন্ন রমজানকে সামনে রেখে আগামী ১৫ মার্চ থেকে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে নগরী ও জেলায় নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের জন্য চালু হচ্ছে টিসিবির ‘ফ্যামিলি কার্ড’। এই কার্ডের মাধ্যমে একটি পরিবার টিসিবির ট্রাক সেল থেকে ভর্তুকি মূল্যে এক প্যাকেটে ১৪ কেজির (তেল, চিনি, ডাল, ছোলা ও পেঁয়াজ) ৫টি নিত্যপ্রয়োজনীয় পণ্য পাবেন। টিসিবির ফ্যামিলি কার্ডধারী একটি পরিবার রমজানের আগে ১৫ মার্চ (প্রথম কিস্তি ১৫ মার্চ থেকে শুরু হবে) প্রথম কিস্তির পণ্য পাবেন। দ্বিতীয় কিস্তির পণ্য পাবেন রমজানের মাঝামাঝি সময়ে। এবার আগের মতো টিসিবির পণ্যের জন্য লাইনে ধাক্কাধাক্কি করতে হবে না। একই ব্যক্তি প্রতিদিন লাইনে দাঁড়িয়ে পণ্য নিতে পারবেন না। শুধুমাত্র ওয়ার্ড কাউন্সিলররা ওয়ার্ড ভিত্তিক যেসব গরীব-অসহায়-নিম্ন আয়ের মানুষের তালিকা তৈরি করেছেন, যারা সরকারের ১২৩ ধরনের ভাতার সুবিধাভোগী নন, কেবল তারাই টিসিবির ফ্যামিলি কার্ড পাচ্ছেন। চট্টগ্রাম মহানগর ও জেলায় মোট ৫ লাখ ৩৫ হাজার পরিবার এই ফ্যামিলি কার্ডের সুবিধা পাবেন।
চট্টগ্রামের টিসিবির ডিলার সমিতির সভাপতি মো. কামরুল ইসলাম রাশেদ আজাদীকে বলেন, ইতোমধ্যে সার্কিট হাউসে জেলা প্রশাসক আমাদের (টিসিবির ডিলার) সাথে মিটিং করেছেন। আসন্ন রমজানে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের মাঝে ফ্যামিলি কার্ডের মাধ্যমে একটি প্যাকেজে ৫টি প্রয়োজনীয় নিত্যপণ্য দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এটি পরিচালিত হবে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে। প্রতিটি ওয়ার্ডে সাড়ে ৬ হাজার পরিবার ফ্যামিলি কার্ডের মাধ্যমে রমজানে টিসিবির ৫টি পণ্য পাবেন। ৪১ জন ডিলার ৪১ ওয়ার্ডে এসব পণ্য ক্রেতাদের মাঝে সরবরাহ করবে। ওয়ার্ডে ট্রাকে করে পণ্য নিয়ে কখন কোথায় আমরা যাবো এই ব্যাপারে স্থানীয় কাউন্সিলররা আমাদেরকে দিক নির্দেশনা দেবেন।
তিনি আরও বলেন, এবার পণ্য নিতে এসে কেউ বিশৃঙ্খলা করতে পারবে না। কারণ যারা কার্ডধারী শুধুমাত্র তারাই পণ্য পাবেন। আমাদের কাছে একটি কার্ড থাকবে-সংশ্লিষ্ট ক্রেতার কাছেও একটি কার্ড থাকবে। আমি পণ্য দেয়ার পর ক্রেতার ঐ কার্ডে লিখে দেবো, ‘আমি পণ্য বুঝিয়ে দিলাম’। ক্রেতা ‘আমার কার্ডে লিখে দিবেন, ‘আমি পণ্য বুঝিয়ে পাইলাম’। প্রথম কিস্তির পণ্য ১৫ মার্চ থেকে আনুষ্ঠানিকভাবে বিতরণ শুরু হবে। প্রতি প্যাকেজে আছে ২ লিটার সয়াবিন তেল, ২ কেজি চিনি, ২ কেজি মুসর ডাল, ৩ কেজি চোলা, ৫ কেজি পেঁয়াজ। ক্রেতারা পাচ্ছেন প্রতিটি লিটার সয়াবিন তেল ১১০ টাকায়, প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মসুর ডাল ৬৫ টাকা, প্রতি কেজি পেঁয়াজ ৩০ টাকা। ছোলার দাম এখনো নির্ধারণ হয়নি।
উল্লেখ্য, আগামী ৪ অথবা ৫ এপ্রিল থেকে পবিত্র রমজান শুরু হচ্ছে। তার আগেই ১৫ মার্চ থেকে কার্ডধারীদের মাঝে এসব পণ্য সরবরাহ শুরু হবে। দ্বিতীয় কিস্তি দেয়া হবে রমজানের মাঝামাঝি (এপ্রিলের ১৫-১৬ থেকে)।


সর্বশেষ - রাজনীতি