1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শেখ কামাল দ্বিতীয় যুব গেমসের বর্ণাঢ্য উদ্বোধন করলেন শেখ হাসিনা

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩

আগেই প্রাথমিক পর্ব শেষ হয়েছে। চূড়ান্ত পর্বের জন্য শুধুই অপেক্ষা। অবশেষে রবিবার (২৬ ফেব্রুয়ারি) রাতে আর্মি স্টেডিয়ামে শেখ কামাল দ্বিতীয় যুব গেমসের বর্ণাঢ্য উদ্বোধন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪টি ডিসিপ্লিনে আট বিভাগের প্রায় ৪ হাজার ক্রীড়াবিদের অংশগ্রহণে এই গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

আর্মি স্টেডিয়ামে প্রায় পৌনে ২ ঘণ্টার উদ্বোধনী অনুষ্ঠান ছিল মনোমুগ্ধকর। সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন গ্রহণ করার পরই বেজে ওঠে জাতীয় সংগীত। এরপর শুরু হয় মার্চপাস্ট। ২৪টি ডিসিপ্লিনের ক্রীড়াবিদরা একে একে পুরো মাঠ প্রদর্শন করেন। সবার আগে ছিলেন ঢাকা বিভাগের অ্যাথলেটরা। একে একে রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট, রংপুর, ময়মনসিংহ বিভাগের অ্যাথলেটরা এতে অংশ নেন। এ সময় স্ক্রিনে সব বিভাগের গুরুত্বপূর্ণ স্থাপনা ও ঐতিহ্য তুলে ধরা হয়।

ঠিক তখনই স্টেডিয়ামের উত্তর পাশ দিয়ে প্রবেশ করে যুব গেমসের মাসকট বাবুই। মাথা ও পাখা নাড়িয়ে প্রধানমন্ত্রীকে অভিবাদন জানাতে দেখা যায় মাসকট বাবুইকে।

এরপর অ্যাথলেটদের শপথ বাক্য পাঠ করান দেশের ১৪ বারের দ্রুততম মানবী স্প্রিন্টার শিরিন আক্তার। আর বিচারকদের শপথ বাক্য পাঠ করান সাবেক ফিফা রেফারি তৈয়ব হাসান শামসুজ্জামান।

শপথবাক্য পড়া শেষে স্বাগত বক্তব্য রাখেন অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, সভাপতি ও সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য শেষ করে রাত ৮টা ২ মিনিটে শেখ কামাল দ্বিতীয় যুব গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। শুভ উদ্বোধন ঘোষণার পরই মাঠে বেলুন উড়তে থাকে। এরপর তাকে বিওএ’র পক্ষ থেকে শুভেচ্ছা স্মারক উপহার দেন বিওএ সভাপতি।

উত্তর এবং দক্ষিণ প্রান্ত থেকে মশাল হাতে নিয়ে দৌড়ে মাঠে নামেন এশিয়ান ইনডোর অ্যাথলেটিকসে স্বর্ণজয়ী স্প্রিন্টার ইমরানুর রহমান এবং সর্বশেষ এসএ গেমসে স্বর্ণজয়ী কারাতেকা মারজান আক্তার প্রিয়া। মশাল হাতে পুরো মাঠ প্রদক্ষিণ করেন এই দুই ক্রীড়াবিদ। দুজনই আনুষ্ঠানিকভাবে মশালটি প্রজ্বালন করেন। তখন বেজে ওঠে যুব গেমসের থিম সংও।

মশাল প্রজ্বালনের পর শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজের শিক্ষার্থীদের নান্দনিক প্রদর্শনী দেখা যায়।  গানের সুরের সঙ্গে দৃষ্টিনন্দন নানান চিত্রকর্ম প্রদর্শন করেন শিক্ষার্থীরা। চমক দেখা যায় একটু পরই। শেখ কামালের আকৃতি ধারণ করে এক তরুণ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার আকৃতি ধারণ করে মাঠ প্রদক্ষিণ করেন এক তরুণী! প্রধানমন্ত্রীকে হাত উঁচিয়ে অভিবাদন জানান তারা।

এ দৃশ্য দেখে অভিভূত হয়ে পড়েন প্রধানমন্ত্রী। একটু পর মাঠে প্রবেশ করে একদল খুদে শিক্ষার্থী। ২০ মিনিটব্যাপী ঐতিহ্যবাহী ভারতেশ্বরীর মনোমুগ্ধকর প্রদর্শনী তুলে ধরেন তারা। তাদের নান্দনিক ডিসপ্লের পর নিভে যায় স্টেডিয়ামের কিছু লাইট। তিন মিনিটের আতশবাজির রোশনায় আলোকিত হয়ে ওঠে পুরো স্টেডিয়াম।


সর্বশেষ - রাজনীতি