1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ই-পাসপোর্ট : জার্মান কোম্পানি পেলো ৮৮ কোটি টাকায় ১৬ মাস সময় 

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩

বাংলাদেশে ই-পাসপোর্ট চালু হয়েছে। এ নিয়ে জার্মানির একটি কোম্পানির সঙ্গে চুক্তি সই করেছিল বাংলাদেশ৷ জার্মানির ভেরিডোস কোম্পানির সঙ্গে ‘টার্ন কি’ পদ্ধতিতে এটা বাস্তবায়ন করা হচ্ছে। ভেরিডোস-এর সঙ্গে ‘ই-পাসপোর্ট প্রবর্তন ও স্বয়ংক্রিয় বর্ডার কন্ট্রোল ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পের চুক্তি সই হয়েছে।

ই-পাসপোর্ট তৈরির কাজ সফলভাবে সম্পন্ন করতে জার্মানির কোম্পানিকে আরও ১৬ মাস সময় দেওয়া হয়েছে। পাশাপাশি এসময়ের জন্য সংস্থাটিকে প্রয়োজনীয় সেবা গ্রহণের জন্য পরিশোধ করতে হবে ৮৮ কোটি ১১ লাখ ৯৯ হাজার ৭৭৪ টাকা।

বুধবার (৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে কমিটির বৈঠকে এ ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

ই-পাসপোর্ট ইস্যু ও অপারেশন সাপোর্ট সংক্রান্ত জার্মানি কোম্পানির সঙ্গে চুক্তির মেয়াদ দ্বিতীয় দফায় আরও ১৬ মাস বাড়ানো হচ্ছে।

‘বাংলাদেশ ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন’ শীর্ষক প্রকল্পের বাস্তবায়ন করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর।

২০১৮ সালের ২১ জুন একনেক সভায় ১০ বছর মেয়াদে (২০১৮ সালের জুলাই থেকে ২০২৮ সালের জুন) প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়। প্রকল্পের ব্যয় ধরা হয় ৪ হাজার ৬৩৫ কোটি ৯০ লাখ ৯০ হাজার টাকা। এরমধ্যে ৩ হাজার ৪০৪ কোটি ৯০ লাখ ৯০ হাজার টাকার সমমূল্যের বৈদেশিক মুদ্রা রয়েছে।

প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে জি-টু-জি পদ্ধতিতে জার্মানির ভেরিডস জিএমবি এইচ এর সঙ্গে ২০১৮ সালে মূল চুক্তি এবং পরবর্তীকালে ২০২২ সালে প্রথম সংশোধিত চুক্তি সই হয়। মূল চুক্তি অনুযায়ী সংস্থাটি প্রকল্পে দুই বছর মেয়াদি অপারেশন সাপোর্ট দেওয়ার জন্য চুক্তিবদ্ধ।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, ই-পাসপোর্ট ইস্যু ও অপারেশন সাপোর্ট সংক্রান্ত কাজের জন্য জার্মান কোম্পানির সঙ্গে চুক্তির মেয়াদ ১৬ মাস বাড়ানো হয়েছে। এসময়ের জন্য জার্মানির সংস্থা থেকে ই-পাসপোর্ট সংক্রান্ত প্রয়োজনীয় সেবা নিতে পরিশোধ করতে হবে ৮৮ কোটি ১১ লাখ ৯৯ হাজার ৭৭৪ টাকা। এ ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।


সর্বশেষ - রাজনীতি