1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও বাংলাদেশ অনেক দেশের চেয়ে ভালো করছে

অধ্যাপক ড. আতিউর রহমান : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩
চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও বাংলাদেশ অনেক দেশের চেয়ে ভালো করছে

বিশ্ব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সম্প্রতি বাংলাদেশ সফরে এসেছিলেন। তিনি গত পঞ্চাশ বছরে বাংলাদেশের অসামান্য সাফল্যকে বিশ্বের উন্নয়নের শ্রেষ্ঠ সাফল্যের গল্পগুলোর একটি বলে অবভিত করেছেন। তাঁর কথার সাথে সুর মিলিয়েই বলা যায়, বাংলাদেশের মেহনতি মানুষ, উদ্ভাবনশীল উদ্যোক্তা এবং সাহসী নেতৃত্ব সাফল্যের এই গল্পের নায়ক। কৃষি, প্রবাসী আয় এবং রপ্তানি খাতে তাঁরা যে অগ্রগতির ধারাকে নিশ্চিত করেছেন তা নিশ্চয় বাংলাদেশের নিজস্ব অর্জন। আত্মশক্তিতে বলীয়ান বাংলাদেশের এই সাফল্যের প্রধানতম অংশ ঘটেছে বিগত বারো-তেরো বছরে। কোভিড এবং ইউক্রেন যুদ্ধ না এলে বাংলাদেশের অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি আরও গতিময় হতে পারতো।

বিশ্ব অর্থনৈতিক সংকটের শিকার বাংলাদেশের আমদানি মূল্য এবং বিশ্বব্যাপী ডলারের দাম হঠাৎ বেড়ে যাবার কারণে বাড়ন্ত বাংলাদেশের উন্নয়নের ট্রেনের গতি কমে আসে। রিজার্ভ কমতে থাকে, মূলত আমদানিজনিত মূল্যস্ফীতি বাড়তে থাকে এবং টাকার দাম কমতে থাকে। এসবের নেতিবাচক প্রভাবে সার্বিক ম্যাক্রো-অর্থনীতি দারুণ চাপের মধ্যে পড়ে। জ্বালানি, সার ও খাদ্যের দাম বিশ্ববাজারে এতোটাই বেড়েছে যে ভর্তুকি দিয়ে আর বিদ্যুৎ, গ্যাস, তেল সরবরাহ করা যাচ্ছে না। একই সঙ্গে কম আয়ের মানুষের পাশে থাকতে হচ্ছে সরকারকে। এতোসব চ্যালেঞ্জ মোকাবেলা করেও বাংলাদেশ অনেক দেশের চেয়ে ভালো করছে।

বিশ্ব পণ্য বাজার ও ডলারের দাম নিম্নমুখী এখন। তাই আমরা সবাই মিলে ভেবে চিন্তে উপযুক্ত নীতি কৌশল গ্রহণ করে যথাযথ বাস্তবায়নের দিকে মনোযোগ দিতে পারলে নিশ্চয় এই সংকট কাটিয়ে ফের আগের মতো প্রবৃদ্ধির গতি বাড়াতে পারবো নিজের পায়ে দাঁড়ানো এই বাংলাদেশ। বিদেশি সহায়তা নিশ্চয় কাম্য। তবে নিজেদের রাজস্ব বাড়িয়ে এবং অযথা খরচ কমিয়ে আমরা আমাদের মতো করে সবার জন্য সুবিধে সঞ্চারি, সুশাসনভিত্তিক এবং জলবায়ু সহিষ্ণু কাংখিত বাংলাদেশ গড়তে চাই।

লেখক: অধ্যাপক ড. আতিউর রহমান – সাবেক গভর্নর, বাংলাদেশ ব্যাংক।


সর্বশেষ - রাজনীতি