1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

২০২১-২২ অর্থবছরে উন্নয়নে ২ লাখ ৭ হাজার ৫৫০ কোটি টাকা বরাদ্দ চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২২

সরকার চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন করেছিল। প্রকল্পে সব টাকা ব্যয় না হওয়ায় সংশোধিত এডিপি বা চূড়ান্ত বরাদ্দে ১৭ হাজার ৭৭৪ কোটি টাকা কমছে। ফলে ২ লাখ ৭ হাজার ৫৫০ কোটি টাকা চূড়ান্তভাবে উন্নয়ন বরাদ্দ দিতে যাচ্ছে সরকার। ১ হাজার ৭৫৪ প্রকল্পে এ অর্থ ব্যয় হবে।

পরিকল্পনা বিভাগ থেকে এসব তথ্য জানা গেছে। জানা গেছে, মোট বরাদ্দ করা অর্থের মধ্যে বৈদেশিক ঋণ ৭০ হাজার ২৫০ কোটি টাকা এবং দেশীয় অর্থায়ন ১ লাখ ৩৭ হাজার কোটি টাকা।

আরও জানা গেছে, স্বায়ত্তশাসিত সংস্থার মোট প্রকল্প সংখ্যা ১০৭টি। এসব প্রকল্পে মোট বরাদ্দ ৯ হাজার ৬১৩ কোটি টাকা। মূল এডিপি থেকে স্বায়ত্তশাসিত সংস্থার বরাদ্দ আলাদা করা হয়। ২০২১-২২ অর্থবছরের ২ মার্চ আরএডিপি চূড়ান্ত অনুমোদন পেতে যাচ্ছে। রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এনইসি সভায় প্রস্তাবিত আরএডিপির অনুমোদন দেওয়া হবে। এ লক্ষ্যে কাজ করছে পরিকল্পনা কমিশন। এর প্রস্তুতি হিসেবে গত বুধবার পরিকল্পনা কমিশনের এনইসি সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে আরএডিপি রিভিউ সভা অনুষ্ঠিত হয়।


সর্বশেষ - রাজনীতি