1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মহড়া চালাবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২২

এবার ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রে মহড়া করবে রাশিয়া। আজ শনিবার থেকেই শুরু হবে এই মহড়া। আর এবারের এই মহড়ার সরাসরি তদারকি করবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এই ঘোষণা দেয়। রুশ কর্মকর্তারা এক বিবৃতিতে বলেন, ‘রুশ সশস্ত্র বাহিনীর শীর্ষ কমান্ডার ইন চিফ ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে ইউক্রেন ও ক্রিমিয়া সীমান্তে এবং কৃষ্ণসাগর (ব্ল্যাক সি) অঞ্চলে বড় আকারে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মহড়া চালানো হবে। আগের দিনই হুঁশিয়ারি দিয়ে রুশ কর্মকর্তারা বলেন, ‘রাশিয়ার নিরাপত্তা উদ্বেগ আমলে না নিলে ‘কঠোর জবাব দেওয়া হবে’। এএফপি ও আলজাজিরা।
 
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, কৌশলগত এই মহড়ায় অ্যারোস্পেস ফোর্সেস ও স্ট্রাটেজিক রকেট ফোর্সেস অংশগ্রহণ করবে। সেই সঙ্গে দক্ষিণাঞ্চলীয় স্থলসেনা ইউনিট সাউদার্ন মিলিটারি ডিস্ট্রিক্ট বিমানবাহিনী এবং উত্তরাঞ্চল ও কৃষ্ণসাগরের নৌবহর এই বিশাল মহড়ায় অনুশীলন করবে। একদিন আগেই রুশ কর্মকর্তারা জানান, ইউক্রেন সীমান্ত ও ক্রিমিয়া থেকে সেনা প্রত্যাহার করা হচ্ছে। অতএব যুক্তরাষ্ট্র ও ন্যাটোর ইউরোপীয় সদস্যরা মস্কোর এই বক্তব্যে একেবারেই আস্থা রাখতে পারছে না।
 
তাদের এই দাবিকে মিথ্যা অভিহিত করে নাকচ করে দেন পশ্চিমা নেতারা। সৈন্য প্রত্যাহার না করে রাশিয়া বরং সীমান্তে আরও সেনা বাড়িয়েছে এবং গোপনে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে বলে দাবি করছেন তারা। ওয়াশিংটন বলেছে, ইউক্রেন সীমান্তে রুশ সেনা ১ লাখ ৯০ হাজারে পৌছেছে।
 
এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী যোদ্ধা ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে হামলা-পালটাহামলা অব্যাহত রয়েছে। সেই সঙ্গে উভয়পক্ষই একে অপরের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ করছে। শুক্রবার ইউক্রেনের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, বিদ্রোহী যোদ্ধারা ২৪ ঘণ্টায় অন্তত ৬০ বারের বেশি যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। ভারী কামান, মর্টার এবং ট্যাংক ব্যবহার করে এসব হামলা চালাচ্ছে তারা। এখন পর্যন্ত ১০টির বেশি বাড়িতে হামলার ঘটনা ঘটেছে। তবে ইউক্রেনীয় বাহিনী আগে হামলা চালিয়েছে বলে পাল্টা অভিযোগ এনেছে বিচ্ছিন্নতাবাদীরা। আগের দিনও উভয়পক্ষই একে অপরের ওপর মর্টার হামলা চালায়। এতে ওই এলাকার একটি কিন্ডারগার্টেন স্কুল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। হামলায় সরকারি বাহিনীর এক সেনা আহতও হন। নতুন করে এই হামলার ঘটনায় সংঘাত আরও প্রবল হওয়ার আশঙ্কা করা হচ্ছে।
 
পূর্ব-ইউক্রেনে সংঘাতের ঘটনার পর যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়া ইউক্রেনে হামলার পরিকল্পনা করছে এবং এই হামলাকে বৈধ হিসেবে তুলে ধরতে মস্কো সাজানো আক্রমণের ঘটনা ঘটাতে পারে। বৃহস্পতিবার ইউক্রেন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ইউক্রেনে হামলা চালাতে অজুহাত খুঁজছে রাশিয়া। তিনি বলেন, সামনের কয়েক দিনের মধ্যেই এই হামলা চালানো হতে পারে। এদিকে ইউক্রেন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে একই দাবি করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বৃহস্পতিবার নিউইয়র্কে সংস্থার সদর দপ্তরে অনুষ্ঠিত বৈঠকে দেওয়া বক্তব্যে ইউক্রেনে রুশ হামলা কিভাবে হতে পারে তা বিস্তারিত তুলে ধরেন তিনি।
 
নিরাপত্তা পরিষদের ওই বৈঠকে ব্লিঙ্কেন বলেন, ‘ইউক্রেনজুড়ে মিসাইল ও বোমা হামলা হবে। যোগাযোগব্যবস্থা জ্যাম করে দেওয়া হবে। এছাড়া সাইবার আক্রমণের মাধ্যমে ইউক্রেনের প্রতিষ্ঠানগুলোও বন্ধ করে দেওয়া হবে।’ তিনি আরও বলেন, এরপরই রুশ ট্যাংক ও সেনারা ইতোমধ্যেই চিহ্নিত করে রাখা প্রধান লক্ষ্যগুলোর দিকে এগিয়ে যাবে এবং বিস্তারিত পরিকল্পনা অনুযায়ী কাজ করবে। অবশ্য নিজের এই দাবির পক্ষে কোনো প্রমাণ সামনে আনেনি যুক্তরাষ্ট্র।
 
এদিকে রাশিয়ার সঙ্গে কোনো প্রকার আপসে যাওয়ার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি। বৃহস্পতিবার রাজধানী কিয়েভে বিবিসিকে এক সাক্ষাৎকারে তিনি বলেন, স্বাধীনতা ও সার্বভৌমত্ব ও নিজেদের ভবিষ্যৎকে রক্ষায় ইউক্রেনের জনগণ ন্যাটোর ওপর আস্থা রাখতে চায়। ন্যাটো ছাড়া ইউক্রেনের সামনে আর কোনো পথ খোলা নেই। এদিকে সংকট নিরসনে রাশিয়ার সঙ্গে জরুরি গুরুতর সংলাপে বসার আগ্রহ প্রকাশ করেছে জি-৭।


সর্বশেষ - রাজনীতি