1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দাম কমবে পেট্রোল-ডিজেলের

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১ জানুয়ারি, ২০২৪

আন্তর্জাতিক বাজারে বছরখানেক ধরে ধীরে ধীরে কমছে অপরিশোধিত তেলের দাম। এক বছর আগেও যে তেলের দাম ছিল ব্যারেলপ্রতি ১২০-১৩০ মার্কিন ডলার, এখন তা ৭০-৮০ ডলারের ঘরে নেমে এসেছে। ইদানিং ভারতে অপরিশোধিত তেলের সিংহভাগই রাশিয়া থেকে সস্তায় আমদানি করা হচ্ছে। কিন্তু তা সত্ত্বেও দেশটির বাজারে জ্বালানি তেলের দাম কমেনি।

ভারতে ২০২৪ সালের প্রথমার্ধে অনুষ্ঠিত হওয়ার কথা পরবর্তী লোকসভা নির্বাচন। তার আগেই পেট্রোল-ডিজেলের দাম কমিয়ে বড় চমক দিতে পারে মোদী সরকার। এর রেশ পড়তে পারে বাংলাদেশেও। জানা গিয়েছে, প্রতিবেশী দেশের সাথে মিল রেখে বাংলাদেশেও কমবে জ্বালানির দাম।

বিশেষজ্ঞরা মনে করছেন, ভারতে অপরিশোধিত তেলের দাম স্থিতিশীল জায়গায় পৌঁছেছে। এই স্থিতাবস্থা বজায় থাকলে আগামী দিনে দাম কমানো সম্ভব হবে। লোকসভা নির্বাচনের আগে সেই সম্ভাবনাকেই কাজে লাগাতে চাইছে মোদি সরকার।

২০২১ ও ২০২২ সালে দুই ধাপে পেট্রোল-ডিজেলের আবগারি শুল্কে ছাড় দিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকার। আবার, আন্তর্জাতিক বাজারে দাম কমায় ২০২৪ অর্থবছরে বিপুল লাভ করেছে ভারতের তিনটি সরকারি তেল বিপণন সংস্থা- ইন্ডিয়ান অয়েল করপোরেশন, ভারত পেট্রোলিয়াম করপোরেশন এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম করপোরেশন।

তবে গত এক বছরে দেশটিতে পেট্রোপণ্যের দাম কমেনি, তেমনি বাড়েওনি। তাই লোকসভা ভোটের আগে এই সুযোগটিই কাজে লাগাতে চায় বিজেপি সরকার।


সর্বশেষ - রাজনীতি