1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পণ্য সংরক্ষণ-পরিবহন সহজীকরণ করতে জাতীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

বর্তমান সরকারের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশের কাতারে পৌঁছানো। এ লক্ষ্যে পৌঁছাতে বাণিজ্য ও বিনিয়োগ সক্ষমতা বাড়ানো এবং লজিস্টিকস খাত তথা পণ্য সংরক্ষণ ও পরিবহন-সংক্রান্ত সেবা সহজীকরণের বিকল্প নেই। এ অবস্থায় লজিস্টিকস খাতের উন্নয়নে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে প্রধান করে ২৯ সদস্যের কমিটি করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। গত বৃহস্পতিবার এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

লজিস্টিকস খাতে আছে- পরিবহন, পণ্য সংরক্ষণাগার, বেসরকারি কনটেইনার ডিপো এবং বন্দর সেবা। উদীয়মান অর্থনীতির ৫০ দেশের এসব খাত নিয়ে গত জুলাইয়ে বিশ্বের শীর্ষ সরবরাহ পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান অ্যাজিলিটি লজিস্টিকস রেটিং করেছে। এতে বাংলাদেশের অবস্থান ৩৯তম। তালিকার শীর্ষ পাঁচটি দেশ হচ্ছে- চীন, ভারত, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া। এ সূচকে অবস্থান এগিয়ে নিতে প্রয়োজনীয় সহায়তা করবে এ কমিটি।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, জাতীয় লজিস্টিকস উন্নয়ন নীতি প্রণয়ন, লজিস্টিকস খাতে বিনিয়োগ আকর্ষণে নীতিগত সহায়তা প্রদান ও বিদ্যমান নীতি কাঠামো সহজীকরণ, লজিস্টিকস উপখাতভিত্তিক নীতি ও উন্নয়ন কৌশল প্রণয়নে সার্বিক দিকনির্দেশনা প্রদান এবং সামগ্রিক লজিস্টিকস উন্নয়ন কৌশল বাস্তবায়নের অগ্রগতি পরিবীক্ষণ, পর্যালোচনা ও মূল্যায়ন করবে এ কমিটি।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ছাড়াও কমিটির অন্য সদস্য হবেন- বাংলাদেশ ব্যাংকের গভর্নর, এনবিআর চেয়ারম্যান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, অর্থ, বাণিজ্য, জননিরাপত্তা, নৌপরিবহন, শিল্প, সেতু, ডাক ও টেলিযোগাযোগ, রেলপথ, সড়ক পরিবহন ও মহাসড়ক এবং স্থানীয় সরকার সচিব, এফবিসিসিআই সভাপতি প্রমুখ।


সর্বশেষ - রাজনীতি