1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

যোগাযোগ, কৃষিসহ সব খাতে জেলা ভিত্তিক উন্নয়নে ব্যাপক অগ্রগতি

চুয়াডাঙ্গা জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩

গেল দেড় দশকে চুয়াডাঙ্গায় অনেক উন্নয়ন দৃশ্যমান হয়েছে। যোগাযোগব্যবস্থা সহজ হওয়ায় গ্রামেও এসেছে শহরের সুযোগ-সুবিধা। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও নিরাপদ পানি ব্যবস্থাপনায়ও উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে। প্রাথমিক সব বিদ্যালয় সেজেছে শিশুবান্ধব বর্ণিল রঙে। ভূমিহীনরা পেয়েছেন আশ্রয়ণের ঘর। এ ছাড়া আরো বেশ কিছু উন্নয়ন প্রকল্প চলমান আছে। কিছু শুরুর অপেক্ষায়।

যোগাযোগ : ‘গ্রাম হবে শহর’ প্রকল্পের আওতায় চুয়াডাঙ্গার দোয়ারপাড়া গ্রামটি চিহ্নিত করে আমূল পরিবর্তন করা হয়েছে। একইভাবে জেলার প্রায় সব গ্রামের যোগাযোগব্যবস্থার উন্নয়ন হয়েছে। মুজিবনগর সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় ঝিনাইদহ থেকে চুয়াডাঙ্গার ওপর দিয়ে মেহেরপুর পর্যন্ত সড়কের ব্যাপক উন্নয়ন হয়েছে। দর্শনা-মুজিবনগর ২৮ কিলোমিটার সড়ক নির্মাণকাজ শেষ হয়েছে।

মাথাভাঙ্গা নদীর ওপর চুয়াডাঙ্গা বড়বাজার, হাজরাহাটি, মুন্সীগঞ্জ, গলাইগড়ি ঘাট ও হাটবোয়ালিয়ায় দর্শনীয় ব্রিজ নজর কেড়েছে চুয়াডাঙ্গাবাসীর।

স্বাস্থ্য : চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আটতলা নতুন ভবনে করোনাকাল থেকে চিকিৎসাসেবা দেওয়া শুরু হয়েছে। চার উপজেলায় ৫০ শয্যার উপজেলা কমপ্লেক্স ভবন হয়েছে। চিকিৎসাব্যবস্থা গ্রামের মানুষের দোরগোড়ায় নিয়ে যাওয়ার জন্য জেলায় গড়ে তোলা হয়েছে ১২০টি কমিউনিটি ক্লিনিক।

কৃষি : জেলায় আবাদি জমি আছে ৯৪ হাজার ২২০ হেক্টর। গতানুগতিক চাষাবাদ থেকে কৃষককে আধুনিক চাষাবাদে সম্পৃক্ত করা হয়েছে। পতিত জমির ব্যবহার বাড়ানো হয়েছে। গ্রামের মাঠে মাঠে মালটা, কুল, আম, আনার, ড্রাগনসহ লাভজনক বিভিন্ন বাগান গড়ে উঠেছে এবং প্রতিবছরই এসব আবাদ বাড়ছে।

অবকাঠামো : জেলায় একটি মডেল মসজিদ নির্মাণকাজ শেষ হয়েছে। বাকি চারটির নির্মাণকাজ শেষ পর্যায়ে। চলছে পাসপোর্ট অফিস ভবন নির্মাণকাজ। সদর থানা চত্বরে নির্মিত হয়েছে ব্যারাক ভবন। নির্মাণ শেষ কিংবা প্রায় শেষের দিকে আছে সদর ফাঁড়ি ভবন, এনএসআই অফিস ভবন, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য ভবন, চুয়াডাঙ্গা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, যুবভবন, নতুন স্টেডিয়াম, পুলিশ লাইন ব্যারাক, গাংনী পুলিশ ফাঁড়ি ভবন, চুয়াডাঙ্গা প্রধান ডাকঘর ভবন, কৃষি বিপণন ভবন, জেলা সরকারি গণগ্রন্থাগার, দর্শনা স্থলবন্দর ভবন প্রভৃতি।

এ ছাড়া পৌর এলাকায় পানি শোধনাগার, পানির ওভারহেড ট্যাংক ও পানির পাইপলাইন স্থাপনকাজ শেষ হয়েছে।

চুয়াডাঙ্গা শহরের রেলগেটে রেলওয়ে ওভারপাস হবে। শহরের একাডেমি মোড়ের বাসস্ট্যান্ড থেকে আলমডাঙ্গা পর্যন্ত সড়কটির বাঁক অপসারণ ও প্রশস্ত হবে। শুরুর অপেক্ষায় আছে কেরু অ্যান্ড কম্পানি বিএমআরই। জেলায় আশ্রায়ণ প্রকল্পের ৬৯৫টি ঘরের মধ্যে ৬২৬টি ভূমিহীনদের কাছে হস্তান্তর করা হয়েছে। ৬৯টি ঘরের নির্মাণকাজ চলমান। বিসিক শিল্প নগরীতে প্লট বরাদ্দ দেওয়া শুরু হয়েছে।

শিক্ষা : জেলায় প্রাথমিক বিদ্যালয় আছে ৪৪৫। চার উপজেলার চারটি প্রাথমিক বিদ্যালয়কে ডিজিটাল বিদ্যালয় হিসেবে উন্নীত করা হয়েছে। এ ছাড়া স্কুল-কলেজ-মাদরাসা আছে ২০০টি। এর মধ্যে ৭০-৮০টিতে ডিজিটাল ব্যবস্থা চালু করা হয়েছে।

এলাকাবাসীর অভিমত : সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) ও চুয়াডাঙ্গার সামাজিক সংগঠন চুয়াডাঙ্গা জেলা লোকমোর্চার সভাপতি অ্যাডভোকেট বেলাল হোসেন বলেন, গত দেড় দশকে জেলায় অনেক উন্নয়ন  হয়েছে। বিশেষ করে বলা যায়, গ্রামের কোনো রাস্তা এখন কার কাঁচা নেই।

চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম বলেন, দৃশ্যমান অনেক উন্নয়ন হয়েছে জেলায়। বড় উন্নয়ন এখানকার রাস্তাঘাট। রেলওয়ে স্টেশন বড় ও উঁচু করা হয়েছে। পরিধি বাড়ানো হয়েছে। এতে অনেক সুবিধা হয়েছে যাত্রীদের।

 


সর্বশেষ - রাজনীতি