1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পাটের নতুন জাত অবমুক্ত

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩

বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরআই) উদ্ভাবিত পাটের নতুন জাত কৃষক পর্যায়ে হস্তান্তর করা হয়েছে। অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ বিজেআরআই মেস্তা ৪ (সবজি মেস্তা ২) জাতটি সম্প্রসারণ ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছে দেওয়া হয়েছে। এখন থেকে এসব জাত কৃষকরা উৎপাদন করতে পারবেন।

বিজেআরআইয়ের সম্মেলনকক্ষে মঙ্গলবার একটি পাটের জাত ও চারটি প্রযুক্তি হস্তান্তর অনুষ্ঠান কর্মশালায় এসব তথ্য জানানো হয়েছে। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জীবন কৃষ্ণ বিশ্বাস।

অনুষ্ঠানে বলা হয়, গত বছর পাটের এই সবজি জাতটি জাতীয় বীজ বোর্ড অনুমোদন করে। বিভাগীয় পরীক্ষার মাধ্যমে এই জাত সারা দেশেই আবাদ উপযোগী। তবে উঁচু ও পাহাড়ি এলাকায় এই জাত ভালো ফলন দেবে। চলতি মৌসুমে জাতটি কৃষক পর্যায়ে আবাদের প্রস্তুতি হিসেবে প্রযুক্তি হস্তান্তর অনুষ্ঠান করা হয়। বিজেআরআই মেস্তা ৪ এই সবজি জাতের মাধ্যমে সবজি পাতা, ফল (মাংসল বৃত্তি) ও বীজ পাওয়া সম্ভব। প্রতি হেক্টরে ১০ থেকে ১২ টন পাতা, মাংসল বৃত্তি ১৬ থেকে ১৮ টন এবং এক টন বীজ পাওয়া সম্ভব। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘সি’ ও ‘ডি’ কমপ্লেক্স থাকায় সবজি ও ফল মানবদেহের বৃদ্ধি ও রোগ প্রতিরোধে জন্য সহায়ক ভূমিকা পালন করে। এ ছাড়া মানবদেহের রক্তচাপ কমানো, হজমশক্তি বৃদ্ধি, পরিপাকতন্ত্র সচল রাখা, ঠাণ্ডাজনিত রোগের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

অনুষ্ঠানে চারটি প্রযুক্তির মধ্যে বিজেআরআই মেস্তা ৪ (সবজি মেস্তা-২) দেশি পাটবীজের নির্যাস দিয়ে পাটের হলুদ মাকড় দমন, উন্নত শস্যবিন্যাস বোরো-পাট-রোপা আমন; বোরো/পাট-রোপা আমন; বোরো-রোপা পাট-রোপা আমন, বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১)-এর বীজ উৎপাদন প্রযুক্তি এবং স্পেন্টটি (ব্যবহৃত চা পাতি) দিয়ে পাটের হলুদ মাকড় দমন প্রযুক্তি হস্তান্তর করা হয়। এসব প্রযুক্তি হস্তান্তরের কারণে রোগবালাই কমে আসাসহ পাটের মৌসুমে অন্যান্য ফসল আবাদে জমি বৃদ্ধি পাবে।


সর্বশেষ - রাজনীতি