1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আরো আড়াই লাখ পরিবার পাচ্ছে আশ্রয়ণ ঘর

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৪ জানুয়ারি, ২০২২

আশ্রয়ণ প্রকল্পের আওতায় নতুন করে আরো আড়াই লাখ গৃহহীন পরিবারের জন্য ঘর নির্মাণ করতে যাচ্ছে সরকার। লক্ষ্যমাত্রা অনুযায়ী আশ্রয়ণ-২ প্রকল্পের সংশোধনী ব্যয় ধরা হয়েছে ১১ হাজার ১৪২ কোটি ৮৭ লাখ টাকা। প্রকল্পটির চতুর্থ সংশোধনী প্রস্তাব এরই মধ্যে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

‘গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা-২০২০’ অনুসারে ভূমিহীন ও গৃহহীন ‘ক’ শ্রেণি এবং জমি আছে কিন্তু ঘর নেই এমন ‘খ’ শ্রেণি পরিবার ঘর পাবে। আজ মঙ্গলবার (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) একনেকে প্রকল্পটি পাস হতে পারে। ২০২৩ সালের জুন নাগাদ শেষ হতে পারে প্রকল্প বাস্তবায়নের কাজ। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে সরাসরি প্রধামন্ত্রীর কার্যালয় প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এর আগে ২০২১ সালের জানুয়ারিতে প্রথম পর্যায়ে ৬৯ হাজার ৯০৪টি এবং ২০ জুন ৫৩ হাজার ৩৪০টি—দুই দফায় মোট এক লাখ ২৩ হাজার ২৪৪টি পরিবারকে দুই শতক জমির মালিকানাসহ সেমিপাকা ঘর উপহার দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিকল্পনা কমিশনের তথ্য মতে, আশ্রয়ণ-২ প্রকল্পের মূল ব্যয় ধরা হয়েছিল এক হাজার ১৫৯ কোটি ১৮ লাখ টাকা। প্রথম সংশোধনীর মাধ্যমে ব্যয় বাড়িয়ে করা হয় দুই হাজার ২০৪ কোটি ২০ লাখ টাকা। এরপর দ্বিতীয় সংশোধনীর মাধ্যমে চার হাজার ৮৪০ কোটি ২৮ লাখ, তৃতীয় সংশোধনীতে কিছুটা কমিয়ে চার হাজার ৮২৬ কোটি ১৬ লাখ টাকা করা হয় এবং চতুর্থ সংশোধনীতে আবার ব্যয় বাড়িয়ে ১১ হাজার ১৪২ কোটি ৮৭ লাখ টাকার প্রস্তাব করা হয়।

প্রকল্প উন্নয়ন প্রস্তাবনায় (ডিপিপিতে) বলা হয়েছে, প্রকল্পের কার্যক্রমগুলোর মধ্যে অন্যতম হচ্ছে পাঁচ হাজার ১৪৯টি পাকা ব্যারাক, চরাঞ্চলে পাঁচ হাজার ৭৮টি সিআই শিট ব্যারাক, চার হাজার ৩৯৩টি সেমিপাকা ব্যারাক, ৬০টি বহুতল ভবন, এক হাজার ১২০টি কমিউনিটি সেন্টার, ৫৮০টি বিশেষ নকশার ঘর, ৫৬৫টি ঘাটলা, অভ্যন্তরীণ রাস্তা, বক্স কালভার্ট, পাকা ড্রেন ও স্লোপ প্রটেকশন। সুপেয় পানির জন্য স্থাপন করা হবে অগভীর নলকূপ।

সরকার ঘোষিত মুজিব শতবর্ষ উপলক্ষে ২০১০ সালের জুলাই থেকে ২০২৪ সালের জুনের মধ্যে বাস্তবায়নের লক্ষ্যে মোট ১২ হাজার ৩৬৫ কোটি ৮৮ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে আশ্রয়ণ-২ প্রকল্প প্রস্তাব করা হয়। চলতি বছরের ১২ জুলাই পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভায় প্রকল্পটি অনুমোদনের সুপারিশ করা হয়। প্রধানমন্ত্রী ২০২০ সালের ২ সেপ্টেম্বর একক গৃহের আংশিক সংশোধিত নকশা অনুমোদন ও প্রকল্পের কাজ ২০২৩ সালের মধ্যে শেষ করার নির্দেশ দেন। প্রতিটি ঘরের একক মূল্য দুই লাখ টাকার পরিবর্তে দুই লাখ ৪০ হাজার টাকা নির্ধারণ করা হয়। এ পর্যায়ে প্রাক্কলিত ব্যয় ১২ হাজার ৩৬৫ কোটি ৮৮ লাখ টাকা থেকে এক হাজার ২২৩ কোটি এক লাখ টাকা কমিয়ে ১১ হাজার ১৪২ কোটি ৮৭ লাখ টাকা পুনর্নির্ধারণ করা হয়।

প্রকল্পের ডিপিপিতে দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) রমেন্দ্রনাথ বিশ্বাস পরিকল্পনা কমিশনের মতামতে বলেন, দুই লাখ ৫০ হাজার পরিবারকে পুনর্বাসন ও আয়বর্ধক কার্যক্রম সৃষ্টির মাধ্যমে তাদের দারিদ্র্য বিমোচন সম্ভব হবে। তাই প্রকল্পটির সংশোধনী প্রস্তাব অনুমোদনের জন্য একনেকে সুপারিশ করা হয়েছে। আগামীকাল (আজ মঙ্গলবার) একনেকের সভায় প্রকল্পটি অনুমোদন পেতে পারে।


সর্বশেষ - রাজনীতি